ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

‘নারীর প্রতি সহিসংতা বন্ধে কাজ করছে সরকার’

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-০৮ ১২:৩৩:৪৯ এএম     ||     আপডেট: ২০২০-০৩-০৮ ১১:০৬:৩৯ এএম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বর্তমান সরকার অঙ্গীকারবদ্ধ। সমতা সৃষ্টি, বৈষম্য হ্রাস, সামাজিক কুসংষ্কার দূর করাসহ বিভিন্ন ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমরা কাজ করছি।

তিনি বলেন, ‘একই সঙ্গে নারীর বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতের কাজকে পেশার স্বীকৃতি দেওয়া এবং নারীর প্রতি সহিসংতা বন্ধের লক্ষ্যেও আমরা কাজ করছি।’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাইজিংবিডি ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নারী উন্নয়নের কথা মাথায় রেখে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে। নারীরা রাজনীতি, প্রশাসন, বিচার বিভাগ, চিকিৎসা, প্রকৌশল, সামরিক বাহিনী, খেলাধুলাসহ উন্নয়নের সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীর সার্বিক ক্ষমতায়ন, জাতীয় ও অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, শ্রমবাজারে প্রবেশ বৃদ্ধি এবং শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ রূপে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। এসব লক্ষ্যে আমরা বাস্তবায়ন করছি একাধিক প্রকল্প।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে নারী ও শিশুদের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশের জনসংখ্যার এক বিশেষ অংশ নারী ও শিশু। তাদের উন্নয়ন জাতীয় উন্নয়নের পূর্বশর্ত। নারী ও শিশুর সার্বিক অধিকার প্রতিষ্ঠা, ক্ষমতায়ন এবং সামগ্রিক উন্নয়নের মূল ধারায় সম্পৃক্তকরণের জন্য বিভিন্ন কর্মসূচি বাস্তবাযনে কাজ করছে সরকার। শুধু তাই নয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সরকারের নির্বাচনী ইশতেহারের আলোকে দরিদ্র  বিমোচনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। নারী ক্ষমতায়ন, নারী নির্যাতন বন্ধ, নারী পাচার রোধ, কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা বিধান এবং আর্থ-সামাজিক কর্মকাণ্ডের মূলধারায় নারীর পূর্ণ ও সম অংশগ্রহণ নিশ্চিত করাসহ নারীর সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করাই প্রধান লক্ষ্য।

তিনি বলেন, নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, কর্মসংস্থা সৃষ্টি, শ্রমবাজারে ব্যাপক অংশগ্রহণ নিশ্চিতকরণ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পৃষ্ঠপোষকতা প্রদানের মধ্য দিয়ে অর্থনৈতিক ক্ষমতায় নিশ্চিত করার ক্ষেত্রে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যে এবার দেশজুড়ে ৮ মার্চ পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস।

** ‘নারীরও কিছু দায়িত্ব রয়েছে’

** নারী পরিচালক হিসেবে আমি কোণঠাসা: নার্গিস আক্তার

** ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’




ঢাকা/হাসান/সাইফ/নাসিম