ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘আইন শিথিল, তাই চালকরা বেপরোয়া’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ১৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আইন শিথিল, তাই চালকরা বেপরোয়া’

ফাইল ফটো

সড়কে শৃঙ্খলা ভেঙে পড়েছে উল্লেখ করে নিরাপদ সড়ক চাই আন্দোলনের (নিসচা) চেয়ারম‌্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, ‘সড়ক পরিবহন আইন শিথিল করায় চালকরা বেপরোয়া হয়ে এ অবস্থা সৃষ্টি করেছেন।’

শনিবার (১৪ মার্চ) নিসচার প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইলিয়াস কাঞ্চনের বক্তব‌্য তুলে ধরা হয়।

এতে বলা হয়, ‘‘পরিবহন চালকদের অন্যায্য দাবির মুখে নতুন সড়ক পরিবহন আইন শিথিল করায় চালকদের মধ্যে বেপরোয়া মনোভাব তৈরি হয়েছে। একই সঙ্গে লাইসেন্স ও গাড়ির ফিটনেসের ব্যাপারে তাদের ছাড় দেওয়ায় আগে সড়কে যত মামলা হতো, যত টাকা জরিমানা হয়েছে, নতুন আইন প্রয়োগ করার পরে মামলা ও জরিমানা কমে গেছে। এর ফলে সড়কে শৃঙ্খলা ব্যবস্থা ভেঙে পড়েছে। এসব কারণে সড়ক দুর্ঘটনাও বেড়ে গেছে।

‘এ বছরের শুরু থেকে সড়ক দুর্ঘটনা যে হারে বেড়েছে তাতে আমি ও আমার সংগঠন উদ্বিগ্ন। দেশের মানুষও উদ্বিগ্ন। দুর্ঘটনা কেন হঠাৎ করে এতো বাড়লো সেটা অনুসন্ধান করতে গিয়ে গত জানুয়ারি থেকে ঘটা দুর্ঘটনাগুলো বিশ্লেষণ করে জানা গেছে, যেসব গাড়ি সড়কে দুর্ঘটনা ঘটাচ্ছে সেগুলোর মধ্যে ট্রাক, কাভার্ভভ্যান, পিকআপ ও ভাড়ায়চালিত মাইক্রোবাস বেশি। ইদানিং মোটরসাইকেল দুর্ঘটনাও আশঙ্কাজনকভাবে বেড়েছে। সড়ককে দুর্ঘটনামুক্ত করতে জনপ্রতিনিধিদের বিশেষ উদ্যোগ গ্রহণ এবং এক্ষেত্রে রাজনৈতিক অঙ্গীকারের প্রতি জোর দিতে হবে।”

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘‘সড়কে মোটরসাইকেলের সংখ্যা দিন দিন ব্যাপকহারে বাড়ছে। চালকদের যথাযথ পরীক্ষার মাধ্যমে লাইসেন্স দেওয়া হচ্ছে কি না, তারা ঠিকমতো ড্রাইভিং শিখছে কি না এসব বিষয় উপেক্ষিত থাকছে। ফলে বেপরোয়াভাবে মোটরসাইকেল চলছে সড়কে। প্রত্যেক দিন মোটরসাইকেল দুর্ঘটনায় দেশে গড়ে ৬ থেকে ৭ জন মারা যাচ্ছে। পাশাপাশি ভাড়ায়চালিত মাইক্রোবাস দুর্ঘটনাও বেড়েছে।

‘চালকরা বিশ্রাম ছাড়াই দিন-রাত গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা বাড়ছে। অনেক সময় অতিরিক্ত টাকার আশায় নির্ঘুম অবস্থায় গাড়ি চালাতে হয় চালকদের। প্রায়ই দেখা যায়, একজন চালক সারারাত গাড়ি চালানোর পর সকালে আরেকটি ভাড়া পেলে মালিক তাকে বকশিসের লোভে ফের গাড়ি চালাতে বাধ্য করে।”

সড়ক দুর্ঘটনার আরেকটি কারণ, পথচারী- উল্লেখ করে তিনি আরো বলেন, ‘তারা সড়কে অত্যন্ত বেখেয়াল। নিজেদের জীবন বাঁচানোর কোনো সচেতনতা তাদের মধ্যে নেই। তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য যে ধরনের উদ্যোগ নেওয়া দরকার সে বিষয়ে যথেষ্ট ঘাটতি রয়েছে।’


ঢাকা/নূর/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়