ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজধানীর জলাবদ্ধতা নিরসনের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ১৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজধানীর জলাবদ্ধতা নিরসনের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে মাস্টার প্ল্যান বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৮ মাচর্) দুপুরে সচিবালয়ে এক বৈঠকে তিনি এ নির্দেশ দেন।

আসন্ন বর্ষা মৌসুমে ঢাকা মহানগরী ও এর আশপাশের জলাবদ্ধতা নিরসনের জন্য প্রয়োজনীয় কর্মপন্থা নির্ধারণের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/অধিদপ্তর/সংস্থার সমন্বয়ে আন্তঃমন্ত্রণালয় সভা হয়।  এতে সভাপতিত্ব করেন এলজিআরডি মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার খালগুলো যেমন পুনরুদ্ধার করতে হবে, তেমনি বুড়িগঙ্গার দূষণরোধেও সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

রাজধানীর অধিকাংশ খাল ভরাট হয়ে গেছে।  এসব খাল সংস্কারের পাশাপাশি নতুন স্থাপনা নির্মাণের সময় জলাধার রাখার বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশ দেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীর জলাবদ্ধতা দূর করতে একটি আধুনিক ও সুদূরপ্রসারী মাস্টার প্ল্যান প্রণয়ন ও বাস্তবায়ন করা হবে।

ঢাকা শহরের জলাবদ্ধতার জন্য আমরা সবাই কম-বেশি দায়ী উল্লেখ করে মন্ত্রী বলেন, মহানগরীর অধিবাসী, জনপ্রতিনিধি, সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে এ সমস্যা সমাধানে কাজ করতে হবে।  কোনো সমস্যাই চিরস্থায়ী নয়।  ঢাকা ওয়াসা ও সিটি করপোরেশন এ সমস্যা সমাধানের অন্যতম দায়িত্বপ্রাপ্ত সংস্থা। অতএব, এ সমস্যা সমাধানের দায়িত্বও প্রকারান্তরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওপর বর্তায়।

মন্ত্রী বলেন, কঠিন বর্জ্য ঢাকা মহানগরীর অন্যতম বড় সমস্যা।  যেখানে-সেখানে কঠিন বর্জ্য ফেলার বিষয়টি জলাবদ্ধতাকে বাড়িয়ে দেয়।  ডাবের খোসা, ড্রেন, খাল সবকিছু এ কঠিন বর্জ্যর কারণে ভরাট হয়ে পানিপ্রবাহে বাধার সৃষ্টি করে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

ঢাকা/ আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়