ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিমানবাহিনীর ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ চালু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ২৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিমানবাহিনীর ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ চালু

করোনা মোকাবিলায় বাংলাদেশ বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে। বুধবার (২৫ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়েছে, যেকোনো জাতীয় দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় সেনা ও নৌবাহিনীকে বিমান বাহিনী সহায়তা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে করোনা মোকাবেলায় বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ইতোমধ্যে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে।

সশস্ত্র বাহিনী বিভাগের ‘ইন এইড টু সিভিল পাওয়ার’-এর আওতায় করোনা প্রতিরোধে বেসামরিক প্রশাসনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে সেনাবাহিনী-নৌবাহিনীর পাশাপাশি বিমান বাহিনীও জরুরি বিমান পরিবহন ও মেডিক্যাল ইভাকোয়েশন সহায়তা দিচ্ছে।

এছাড়া, চিকিৎসা সহায়তা দেওয়ার লক্ষ্যে বিমান বাহিনীর একটি মেডিক্যাল টিম প্রস্তুত রয়েছে। টিমের সদস্যরা যেকোনো প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিক্যাল টিমের সঙ্গে সমন্বিতভাবে সেবা দেবেন।

ইতোমধ্যে, করোনা সংক্রমণ রোধে বিমান বাহিনী প্রোভোস্ট পেশার বিমান সেনারা ঢাকার হজক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশফেরত যাত্রীদের নিরাপত্তা দিচ্ছেন। মাঠ পর্যায়ে সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বিমান বাহিনীর সদস্যদেরও বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে।

বিমান বাহিনী তাদের নিজস্ব এলাকায় জনসমাগম নিয়ন্ত্রণ, বিমান বাহিনী সদস্যদের হোম কোয়ারেন্টাইন ও চিকিৎসা বহরগুলোতে আইসোলেশন ওয়ার্ড নিশ্চিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে।


ঢাকা/হাসান/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়