ঢাকা, মঙ্গলবার, ১৬ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

সড়কে সেনাবাহিনী : সচেতনতা বাড়ছে মানুষের

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৬ ৬:৫০:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৬ ৭:২৬:১৭ পিএম

দেশজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ রোধে মাঠপর্যায়ে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। সড়কে সচেতনাতামূলক প্রচারণা চালানো হচ্ছে। এর ফলে সচেতনতা বাড়ছে মানুষের।

সচেতনাতামূলক প্রচারণা ছাড়াও বিভিন্ন এলাকায় গিয়ে নাগরিকদের হোম কোয়ারেন্টাইনের বিষয়টি নিশ্চিত করছেন সেনাবাহিনীর সদস্যরা।

বৃহস্পতিবার (২৬ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্র জানায়, দেশের বিভিন্ন জেলায় সচেতনতা তৈরির লক্ষ্যে মাইকিং করা হচ্ছে। জেলা প্রশাসনের কাছ থেকে তালিকা সংগ্রহ করে বিদেশফেরতদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিশ্চিত ও দেশবাসীকে বাসায় থাকা নিশ্চিত করার লক্ষ্যে সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করছে।

মূলত, বিভাগীয় ও জেলা শহরগুলোয় সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থার জন্য বেসরকারি প্রশাসনকে সহায়তা দিতে সেনাবাহিনী নিয়োজিত রয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সেনাবাহিনীর পাঠানো সমন্বয় দলগুলো বিদেশ থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টাইন কর্মসূচি নিশ্চিত করতে জেলা প্রশাসকদের সমন্বয়ে একটি কার্যকর পরিকল্পনা নেবে।

এদিকে, যেকোনো জাতীয় দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় সেনা ও নৌবাহিনীকে বিমান বাহিনী সহায়তা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে করোনা মোকাবেলায় বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ইতোমধ্যে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে।

এছাড়া, বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে উপকূলীয় এলাকায় কাজ শুরু করেছে নৌবাহিনীর কন্টিনজেন্টগুলো। ইতিমধ্যে খুলনা নৌ অঞ্চল থেকে ১৭ জন কর্মকর্তাসহ ১৮৬ জন নৌ সদস্যের ৮টি কন্টিনজেন্ট বিভিন্ন প্লাটুনে ভাগ হয়ে  বরগুনা সদর, আমতলী, বেতাগী, বামনা, পাথরঘাঁটা এবং তালতলী উপজেলায় পৌঁছে কাজ শুরু করেছে। অন্যদিকে চট্টগ্রাম নৌ অঞ্চল থেকে ১৬ জন কর্মকর্তাসহ ১৪৪ জন নৌ সদস্যের আরো ৭টি কন্টিনজেন্ট ভোলা সদর, বোরহান উদ্দিন, দৌলতখান, চর ফ্যাশন, মনপুরা, লালমোহন, তজুমুদ্দিন, সন্দ্বীপ, হাতিয়া, টেকনাফ, কুতুবদিয়া ও মহেশখালী এলাকায় কাজ শুরু করেছে।


ঢাকা/হাসান/ইভা