ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২০ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

risingbd-august-banner-970x90

করোনাভাইরাস মোকাবিলায় জরুরি করণীয়

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৭, ২৬ মার্চ ২০২০  

বিদেশ থেকে আসা ও তাদের সংস্পর্শে বা এরইমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা সব ব্যক্তিকে ১৪ দিন পর্যন্ত স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষের নজরদারিতে কোয়ারেন্টিনে যেতে হবে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানিয়ে সর্বসাধারণের সহযোগিতা চাওয়া হয়েছে।

দর্শনার্থীরা যেন কোনো হাসপাতালে প্রবেশ না করেন এ পরামর্শ জানিয়ে বিবরণীতে বলা হয়, কেবল অন্যের সহযোগিতা জরুরি, এমন রোগীর সঙ্গে শুধু একজন সাহায্যকারী থাকবেন। জরুরি সমস্যা নেই এবং যাদের অস্ত্রোপচার কয়েক মাস পরে করলেও চলবে, তাদের এখন হাসপাতালে ভর্তি হওয়া উচিত হবে না।

জ্বর, সর্দি, হাঁচি-কাশি, গলাব্যাথা বা ম্যাজম্যাজ ভাব হলে এবং শ্বাসকষ্ট না থাকলে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।  জ্বর কমানোর জন্য প্যারাসিটামল ও সর্দি-কাশির জন্য অ‌্যান্টিহিস্টামিন (যেমন-ফেক্সোফেনাডিন, ক্লোরফেনারামিন ইত্যাদি) খাওয়া এবং গলাব্যাথায় কুসুম গরম পানিতে গড়গড়া করা যেতে পারে বলেও পরামর্শ দেওয়া হয়েছে। অন্যান্য করণীয় হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর যা বলেছে তা হলো - মাস্ক ব‌্যবহার করা ও বাড়িতে অতিথিদের আসা বন্ধ করা, ঘন ঘন সাবান পানি দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুতে হবে, হাত দিয়ে নাক, চোখ, মুখ ছোবেন না,  ঘরে বসে চিকিৎসকের পরামর্শ নিতে ফোন করুন ১৬২৬৩ (স্বাস্থ্য বাতায়ন) বা ৩৩৩ নম্বরে। প্রয়োজনে সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির বাড়িতে গিয়ে রক্তের নমুনা সংগ্রহ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে ১ মার্চ থেকে দেশে আসা প্রবাসী বাংলাদেশি যারা পাসপোর্টে বর্ণিত ঠিকানা ছাড়া অন্য ঠিকানায় অবস্থান করছেন তাদেরকে কাছাকাছি থানায় যোগাযোগ করে বর্তমান অবস্থান ও মোবাইল নম্বর জানাতে পুলিশ হেডকোয়ার্টাস থেকে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


ঢাকা/আসাদ/জেডআর

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়