ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২৬৯ মার্কিন নাগরিক নিয়ে ঢাকা ছাড়ল বিশেষ ফ্লাইট

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৬৯ মার্কিন নাগরিক নিয়ে ঢাকা ছাড়ল বিশেষ ফ্লাইট

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ২৬৯ জন মার্কিন নাগরিক।  এরমধ‌্যে রয়েছেন কূটনীতিক ও তাদের পরিবারের সমস‌্য।

এছাড়া মার্কিন নাগরিকদের নিরাপত্তার দায়িত্বে থাকা ৭টি কুকুরও ওই ফ্লাইটে রয়েছে।

সোমবার (৩০ মার্চ) সন্ধ্যা ৬টায় কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হয়।  ফ্লাইটটি কাতারে ট্রানজিট শেষে মঙ্গলবার (৩১ মার্চ) ওয়াশিংটন পৌঁছাবে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ- উল-আহসান বলেন, সন্ধ্যা ৬টা ৫ মিনিটে ফ্লাইটটি মার্কিন নাগরিকদের নিয়ে রওনা হয়।

ফ্লাইটে ৩৫৬ জনের যাওয়ার কথা থাকলেও বাকিরা কেন যাননি বিষয়টি মার্কিন দূতাবাস নিশ্চিত করেনি।   

নাগরিকদের দেশে ফেরার বিষয়ে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র জানান, সব কিছু স্পষ্ট করা যাচ্ছে না। তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে।  পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকায় ফিরবেন।  করোনাভাইরাসের কারণে শুধু বাংলাদেশ থেকেই নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার মার্কিন নাগরিক ব্যক্তিগত সিদ্ধান্তে দেশে ফিরেছেন বা ফিরছেন।

জানা গেছে, পুরো বিষয়টির ব্যবস্থা করেছে পররাষ্ট্র দপ্তর।  তবে যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরিয়ে নিতে জোর করছে না। করোনা পরিস্থিতিতেও ঢাকার মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে।  দেশটির নাগরিকদের জন্য কনস্যুলার সেবা পুরোপুরি চালু রয়েছে। পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।

এর আগে মার্কিন দূতাবাসের এক বার্তায় জানানো হয়, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নিতে ঢাকায় উদ্যোগ নিয়েছে তারা।

এ সময় যারা দেশে ফিরতে চান তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে বলেও ওই বার্তায় উল্লেখ করা হয়।


হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়