ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনায় মৃত ব্যক্তির জানাজা-দাফন নিয়ে আলেমদের পরামর্শ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় মৃত ব্যক্তির জানাজা-দাফন নিয়ে আলেমদের পরামর্শ

করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তিদের জানাজা ও দাফনের বিষয়ে কোরআন-হাদিসের আলোকে মতামত দিয়েছেন দেশের বিশিষ্ট আলেমগণ।

সোমবার (৩০ মার্চ) বিকেলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আলেমগণ বলেছেন, পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, মহামারিতে মৃত মুমিন ব্যক্তি শহীদের মর্যাদা লাভ করেন।

করোনায় মৃত ব্যক্তির কাফন, জানাজা ও দাফন যথাযথ মর্যাদার সঙ্গে সম্পন্ন করা জরুরি। তাদের প্রতি বিরূপ মনোভাব প্রকাশ কিংবা অসহযোগিতা করা শরিয়তবিরোধী ও অমানবিক কাজ। তাই করোনায় মৃত ব্যক্তির দাফনে আপনারা সহযোগিতা করুন।

ওলামায়ে কেরামগণের এই পরামর্শ আন্তরিকতার সঙ্গে ব্যাপকভাবে প্রচারে দেশের সব মসজিদের ইমাম, মসজিদ কমিটি, গণমাধ্যম, জনপ্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ-জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তাসহ সব শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষায় ইসলামিক ফাউন্ডেশন দেশের সুন্নি ও কওমি ধারার শীর্ষ আলেমসহ ইসলামিক ফাউন্ডেশনের মুফতি, মুহাদ্দিস ও মুফাসসির এবং বায়তুল মোকাররম ও চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব, ইমামগণের কাছ থেকে শরিয়তসম্মত পরামর্শ গ্রহণ করে।

এসব বিজ্ঞ আলেমের মধ্যে আছেন কওমি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আল্লামা আহমদ শফি, কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, জামেয়া ইসলামিয়া দারুল উলুমের মুহতামিম মুফতি দিলাওয়ার হোসাইন, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া চট্টগ্রামের অধ্যক্ষ আল্লামা সৈয়দ অছিয়্যুর রহমান, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. আল্লামা কফিলুদ্দিন সরকার সালেহী, ঢাকা আলিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আবদুর রশীদ, মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মুহাম্মদ নজরুল ইসলাম আল মারুফ, জামিয়া ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী, গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদরাসার মুফতি নুরুল ইসলাম, চট্টগ্রামের ফটিকছড়ির জামিয়া ইসলামিয়া ওবাইদিয়া মুহতামিম মুফতি মুহাম্মদ ছালাহ উদ্দীন, জামেয়া কাসিমুল উলুম দরগাহে শাহজালালের (রহ.) মুহতামিম মাওলানা মুহিব্বুল হক, ব্রাক্ষণবাড়িয়ার জামেয়া ইউনুছিয়ার মুহতামিম আল্লামা মুফতি মোবারকুল্লাহ, শায়খ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের মহাপরিচালক মুফতি মীযানুর রহমান সাঈদ, জাতীয় মুফতি বোর্ডের সদস্য সচিব মুফতি মো. নুরুল আমীন, জামেয়া রহমানিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক, চরমোনাই কামিল মাদ্রাসার অধ্যক্ষ সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক আল আজহারি, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ, মুহাদ্দিস মুফতি ওয়ালিয়ুর রহমান খান ও মুফাসসির ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী, বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহ হিল বাকী নদভী, পেশ ইমাম মাওলানা মুহিউদ্দিন কাসেম প্রমুখ।


ঢাকা/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়