ঢাকা, মঙ্গলবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় প্রবাসে কত বাংলাদেশি মারা গেছেন?

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৯:০৯:৩৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৯:০৯:৩৪ পিএম

করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বের বিভিন্ন দেশে ৩০ হাজারের কাছাকাছি মানুষ মারা গেছে। বিভিন্ন দেশে মারা গেছেন প্রবাসী বাংলাদেশিরাও। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা বিষয়ক সেলে দেরিতে এসব তথ্য আসছে। ফলে তাৎক্ষণিক মৃত্যুর সংখ্যা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

বিভিন্ন দেশে বাংলাদেশ মিশন এবং বাংলাদেশি সম্প্রদায় সূত্রে গত ২৪ ঘণ্টায় অন্তত আরো ১০ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে করোনাভাইরাসে ৯ দেশে এ পর্যন্ত ৬০ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেলো। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ৩৮ জন। এছাড়া যুক্তরাজ্যে ১১ জন, সৌদি আরবে ৩ জন, ইতালি ও কাতারে ২ জন করে, স্পেন, সুইডেন, লিবিয়া ও গাম্বিয়ায় ১ জন করে মারা গেছেন। এ পর্যন্ত ৬০ জন মারা যাওয়ার পাশাপাশি অন্তত কয়েকশ বাংলাদেশি আক্রান্ত হয়েছেন।

তবে মন্ত্রণালয়ের করোনাবিষয়ক সেলে এখন পর্যন্ত সাত বাংলাদেশির মৃত্যুর তথ্য রয়েছে। এর মধ্যে ইতালি ও কাতারে দুজন করে এবং সৌদি আরব, স্পেন ও সুইডেনে একজন করে মোট সাতজন।

এ বিষয়ে মন্ত্রণালয়ের করোনাবিষয়ক সেলের প্রধান ও অতিরিক্ত পররাষ্ট্রসচিব খলিলুর রহমান বলেন, কোনো দেশের সরকার মৃত ও আক্রান্ত ব্যক্তিদের ব্যাপারে তথ্য জানালেই আমরা তা জানছি। তা নাহলে নিশ্চিতভাবে আমাদের পক্ষে তথ্য পাওয়াটা দুরূহ।

বিভিন্ন দূতাবাস পুরোপুরি নিশ্চিত হয়েই সেলে তথ্য জানায় বলেও জানান তিনি।


ঢাকা/হাসান/জেডআর