ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ছুটিতে থাকা বাংলাদেশিদের মালয়েশিয়ান হাইকমিশনে যোগাযোগের নির্দেশ

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০১ ৯:২৫:২২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০১ ৯:২৫:২২ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে মালয়েশিয়া গতিবিধি নিয়ন্ত্রণ আদেশ (মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা এমসিও) জারি করে। এর ফলে দেশটির আন্তর্জাতিক বিমানবন্দরে সব উড়োজাহাজ ওঠা-নামা স্থগিত করা হয়।  এ অবস্থায় যেসব প্রবাসী ছুটিতে বাংলাদেশে আটকা পড়েছেন তাদের মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে যোগাযোগ করতে বলা হয়েছে।

বুধবার (০১ এপ্রিল) এ বিষয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন অফিসিয়াল ফেসবুক পেজে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে।

করোনাভাইরাস (কোভিড-১৯) বিস্তার প্রতিরোধে মালয়েশিয়া সরকার এমসিও ঘোষণার পরিপ্রেক্ষিতে আটকে পড়া বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, বর্তমান ঠিকানা, ফোন নম্বরসহ হাইকমিশনের ইমেইল: mission.kualalumpur@mofa.gov.bd অথবা +৬০১২২৯০৩২৫২, +৬০১৩৬৩৩০১০৩, +৬০১২২৯৪১৬১৭, +৬০১৬৭৯০৭৪৩৪, +৬০১২৪৩১৩১৫০ যোগাযোগ করতে নোটিশে বলা হয়েছে।

হাইকমিশনের ই-মেইলে তথ্য পাঠিয়ে দেওয়ার পর ইমেইল সেন্ট হওয়ার প্রমাণটি প্রিন্ট করে রাখতে হবে। এছাড়া দেশে আটকে পড়াদের পাঠানো তথ্যের ভিত্তিতে একটি অফিসিয়াল রিপোর্ট তৈরি করে তা মালয়েশিয়া ইমিগ্রেশন কর্তৃপক্ষকে অবহিত করা হবে, যাতে করে কর্মস্থল মালয়েশিয়া যাওয়ার বিশেষ সুযোগের মাধ্যমে কোনো অসুবিধা না হয়।

এদিকে, সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার ভিসাধারী যেসব অভিবাসী নিজ দেশে বা মালয়েশিয়ার বাইরে রয়েছেন তারা ভিসা শেষ হলেও আবার মালয়েশিয়া প্রবেশের সুযোগ পাচ্ছেন। এক্ষেত্রে নির্দিষ্ট কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

সেগুলো হলো- মালয়েশিয়ায় উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হলে ভিসা শেষ হওয়ার তারিখ থেকে ৩ মাসের মধ্যে মালয়েশিয়া প্রবেশ করা যাবে এবং প্রবেশের দিন থেকে পরবর্তী এক মাসের মধ্যে ভিসা রিনিউ করার সুযোগ পাবে। যারা বাংলাদেশে রয়েছেন লকডাউনের কারণে মালয়েশিয়া প্রবেশ করতে না পারায় ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে উল্লেখিত হাইকমিশনের ই-মেইলে নাম পাসপোর্ট নম্বর, ফোন নম্বর ও বর্তমান ঠিকানা পাঠিয়ে দিতে বলা হয়েছে। অথবা বিস্তারিত জানতে উল্লেখিত নম্বরগুলোতে অফিস টাইমে ফোন করতে বলা হয়েছে।


ঢাকা/হাসান/জেডআর