ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনা : মোবাইল ফোনে পাঁচ প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা : মোবাইল ফোনে পাঁচ প্রশ্ন

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও উপদ্রুত এলাকা চিহ্নিত করতে সব গ্রাহকের মোবাইল নম্বরে পাঁচটি করে প্রশ্ন পাঠানো হচ্ছে। এসব প্রশ্নের উত্তরের ভিত্তিতে আক্রান্ত ব্যক্তি ও এলাকার ডিজিটাল ম্যাপ তৈরি করবে সরকার। এভাবে কোন এলাকায় কে রোগী, তা সহজেই জানা যাবে।

পাঁচটি প্রশ্ন হলো- বয়স কত? জ্বর, কাশি ও শ্বাসকষ্ট আছে কি না? সম্প্রতি বিদেশ থেকে ফেরা কারো সংস্পর্শে এসেছেন কি না? করোনায় আক্রান্ত কারো সংস্পর্শে এসেছেন কি না? দীর্ঘমেয়াদি কোনো অসুখে ভুগছেন কি না?

বুধবার (১ এপ্রিল) এ বিষয়ে টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কী পরিমাণ ঝুঁকিপূর্ণ এলাকা আছে, তা নিশ্চিত করতে আমাদের এ উদ্যোগ। বাংলাদেশের ডিজিটাল ম্যাপ ধরে এটি করা হচ্ছে। চীন ও দক্ষিণ কোরিয়া করোনা এলাকা চিহ্নিত করতে ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সুফল পেয়েছে। ম্যাপের সঙ্গে সব তথ্য যুক্ত করার পরপর কেউ ঝুঁকিপূর্ণ এলাকার থেকে বাইরে গেলেও আমরা জানতে পারব।

এ কাজের সঙ্গে এটুআই, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মোবাইল অপারেটরদের সংযুক্ত করা হয়েছে।

জানা গেছে, মোবাইল গ্রাহকরা এসব প্রশ্নের উত্তর এসএমএস আকারে পাঠাতে পারবেন। চাইলে ফোনও করতে পারবেন। এক্ষেত্রে যেকোনো অপারেটর ব্যবহার করা যাবে। নিজের মোবাইল ফোন থেকে *৩৩৩২# ডায়াল করেও কোনো চার্জ ছাড়াই তথ্য জানাতে পারবেন। এক্ষেত্রে কোনো খরচ হবে না।

ইন্টারনেট ব্যবহারকারীরা ঠিকানায় তথ্য দিতে পারবেন। এর বাইরেও বিকাশ, জিপি, রবি, বাংলালিংক ও উবারের অ্যাপের মাধ্যমে সহজেই তথ্য জানাতে পারবেন।


ঢাকা/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়