ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘করোনা: বল রাখুন, ভয় পাবেন না’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ২ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘করোনা: বল রাখুন, ভয় পাবেন না’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান বলেছেন, তথ্য লুকাবেন না প্লিজ।  আমি পরীক্ষা করেছি, আপনিও করুন।  মনে বল রাখুন, দৃঢ় থাকুন।  আপনি করোনা আক্রান্ত হলেও মোটেও ভয় পাবেন না।   আপনার শরীরে কঠিন কোনও রোগ না থাকলে ও শরীর মোটামুটি সুস্থ থাকলেই ৭/৮ দিনে এই রোগ এমনিতেই ভালো হয়ে যায়।  বিশ্বাস রাখুন কিচ্ছু হবে না।

বৃহস্পতিবার (২ এপ্রিল ) তিনি এ কথা বলেন।

মাইদুল ইসলাম প্রধান বলেন, গত পরশু (৩১ মার্চ) আমাদের দেশের ৮০ বছর বয়স্ক একজন ডায়াবেটিস রোগী করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।  ৬০-৮০ বছরের ৪ জন সুস্থ হয়েছেন।  কিসের ভয় আপনার? মোটেও ভয় পাবেন না।  শুধু সরকারি নির্দেশনা অনুযায়ী সচেতন ও সতর্ক থাকুন এবং নির্দেশনা মেনে চলুন।

তিনি আরো বলেন, করোনা টেস্টিং কিটস স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাতে যথেষ্টই রয়েছে।  কারও প্ররোচনায় কান দেবেন না।  লক্ষ্য করুন, ৯২ হাজার কিটস সরকারের হাতেই আছে।  আরো অনেক কিটস আসছে। অথচ পরীক্ষা হয়েছে অর্থাৎ ব্যয় হয়েছে মাত্র হাজার দেড়েকের মতো।  পিপিই ৪ লাখ বিভিন্ন হাস্পাতালে ইতোমধ্যেই চলে গেছে। ১৫টি ল্যাবে করোনা পরীক্ষা শুরু হয়েছে।  ১২টি হাসপাতাল ঢাকায় এবং জেলার সদর হাসপাতালসমূহে  প্রয়োজনীয় শয্যা/বেড ডেডিকেটেড রয়েছে।

এ কর্মকর্তা বলেন, আপানার শরীরে করোনা উপসর্গ দেখা দিলে দ্বিধা না করে স্বাস্থ্য বাতায়নের হটলাইনে এখনই ফোন করে (১৬২৬৩/৩৩৩) বিস্তারিত জানিয়ে দিন।  কিছুই লুকাবেন না। দেখবেন তারা (যারা পরীক্ষা করবে) আপনার বাসায় এসে নমুনা নিয়ে যাবে।  আশেপাশের কেউই বুঝতে পারবে না। অথবা নির্ধারিত (সরকার কর্তৃক ডেডিকেটেড হাসপাতালসমূহ) সরকারি হাসপাতালসমূহে গিয়েও নমুনা দিতে পারেন।  আর হ্যাঁ, করোনা পরীক্ষা একেবারেই সহজ, সামান্য রক্ত নিবে, আর জিহবা থেকে সামান্য লালা নিবে, ব্যাস হয়ে গেলো।

তিনি বলেন, গোটা বিশ্বই এখন করোনায় কাবু। দেশেও কিছু ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। তাই বলে আমরা কোনও দেশের তুলনায় খুব একটা পিছিয়ে নেই। আপনি শুধু থেমে যাবেন না। মনোবল অটুট রাখবেন। আপনি সচেতন থাকলে আপনার কিচ্ছু হবে না। আর হ্যাঁ, করোনায় আক্রান্ত হয়ে গেলে মোটেও ভয় পাবেন না। ঠিকঠাকভাবে রেস্ট নিবেন, পুষ্টিকর খাবার খাবেন আর শরীরের ইমুউনিটি বাড়াবেন। আমাদের দেশে এই গরমে এই ভাইরাস এমনিতেই পালাতে বাধ্য হবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, আসুন, সবাই মিলে একে অপরের পাশে দাঁড়াই।  অসহায় মানুষ দেখলে নিজ অবস্থান থেকে সাধ্যমতো সহায়তা করি। খুব দ্রুতই সবকিছুই ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ।  পৃথিবী আবার দারুণ একটা আবাসস্থলে পরিণত হবে।


আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়