ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

পরিবহন শ্রমিকদের খাদ্য-সুরক্ষা উপকরণ সরবরাহের দাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০২ ৬:৩৪:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০২ ৬:৩৪:৫১ পিএম
ফাইল ফটো

পরিবহন শ্রমিকদের জন্য বিনামূল্যে খাদ্য ও করোনা থেকে সুরক্ষা উপকরণ সরবরাহ নিশ্চিত করার দাবি জানিয়েছে ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

বৃহস্পতিবার (০২ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহাজালাল এবং সাধারণ সম্পাদক আহাসান হাবিব বুলবুল এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার গত ২৬ মার্চ থেকে সব গণপরিবহন চলাচল বন্ধ ঘোষণা করেছে। সিএনজিচালিত অটোরিকশা, ট্যাক্সি কারসহ অধিকাংশ গণপরিবহন চালক-শ্রমিকরা দৈনিক মজুরির বিনিময়ে কাজ করে।  যেসব গাড়ি চালকেরা চুক্তিভিত্তিতে কাজ করে তাদের ও মালিকের জমা আর রাস্তা খরচ মেটানোর পরে যে আয় হয় তা দিন চালাতেই ব্যয় হয়ে যায়।

তারা বলেন, পরিবহন শ্রমিকদের তেমন কোনো সঞ্চয় থাকে না। উপার্জনের পথ বন্ধ থাকায় এই পরিবহন শ্রমিকরা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। উপায়হীন হয়ে অনেক অটোরিকশা চালক রাস্তায় নামার চেষ্টা করছে। যা চলাচল নিয়ন্ত্রণের মাধ্যমে করোনা সংক্রমণ দুর্যোগ মোকাবিলার প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করছে। কিন্তু পরিবার-পরিজন নিয়ে অর্ধাহার-অনাহারে থাকার যন্ত্রণা এই ট্যাক্সি কার, অটোরিকশা চালকসহ পরিবহন শ্রমিকদের কাছে করোনা সংক্রমণের ভয়ের চেয়ে বড় হয়ে উঠছে।  অনাহারে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। তাই করোনা সংক্রমণ প্রতিরোধের চলমান প্রচেষ্টাকে সফল করার পাশাপাশি দুর্যোগ পরবর্তী অর্থনীতিকে সচল করতেও এই শ্রমজীবীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাও জরুরি।

গণপরিবহন শ্রমিকদের রক্ষা করতে ক্রিয়াশীল ট্রেড ইউনিয়ন থেকে তালিকা সংগ্রহ করে তালিকাভুক্ত শ্রমিক পরিবারকে বিনামূল্যে খাদ্য ও করোনা সুরক্ষা উপকরণ সরবরাহ নিশ্চিত করার দাবি জানান নেতারা।


ঢাকা/মামুন/জেডআর