ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গার্মেন্টস শ্রমিকদের মার্চ মাসের মজুরি পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গার্মেন্টস শ্রমিকদের মার্চ মাসের মজুরি পরিশোধের দাবি

পোশাক শ্রমিকদের মার্চ মাসের বকেয়া মজুরি তাদের ব্যাংক হিসাবে বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধের দাবি জানিয়েছে ‘গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট’। শুক্রবার (৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ এই দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, করোনার সংক্রমণ থেকে স্বাস্থ্যসুরক্ষার জন্য ছুটি দেওয়ার আগেই শ্রমকদের মার্চ মাসের মজুরি পরিশোধ করা জরুরি ছিল। কিন্তু ৯০শতাংশ কারখানা মালিক এই দুর্যোগের সময়ও শ্রমিকদের মজুরি পরিশোধ না করেই বিজিএমইএ এবং বিকেএমইএ-এর নির্দেশনায় ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করেন।

এতে আরও বলা হয়েছে,  বর্তমান পরিস্থিতিতে দোকান-পাট বন্ধ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। কিন্তু হাতে টাকা না থাকায় গার্মেন্টস শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। যা শ্রমিকদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিচ্ছে। এতে তাদের শরীরে করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়াচ্ছে।

নেতারা আরও বলেন, সরকার ইতোমধ্যে ঘোষণা দিয়েছে রপ্তানিমুখী শিল্পের শ্রমিকদের এপ্রিল মাসের বেতন সরাসরি ব্যাংক হিসাবে পাঠানো হবে। যে সব শ্রমিকের ব্যাংক হিসাবের তথ্য রয়েছে, তাদের মার্চ মাসের বেতন ওই ব্যাংক হিসাবে হস্তান্তর করতে হবে। বাকিদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বেতন পরিশোধের দাবি জানান তারা।


ঢাকা/মামুন/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়