ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কৃষকের কাছ থেকে ধান কিনুন: কৃষক ফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষকের কাছ থেকে ধান কিনুন: কৃষক ফ্রন্ট

আসন্ন বোরো মৌসুমে কৃষকের ধান কাটা-মাড়াই নিশ্চিত করা ও সরকারি উদ্যোগে খোদ কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের বিষয় নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি।

শনিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ ও সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা, ‘দেশের মোট ধান উৎপাদনের ৬০/৭০ ভাগ উৎপাদন হয় বোরো ধান থেকে। আগামী এক সপ্তাহ পর থেকেই অর্থাৎ পহেলা বৈশাখ থেকে বোরো ধানের কাটা-মাড়াই শুরু হবে। গত বছরের অভিজ্ঞতা বলে, বাজারে কৃষকের ধানের ন্যায্য দাম না থাকা, ধান কাটার জন্য পর্যাপ্ত কৃষি শ্রমিক না পাওয়া এবং ধান কাটতে শ্রমিকের মজুরি দিয়ে অন্যান্য সব খরচ মিলে উৎপন্ন ধান বিক্রি করে সে খরচ তুলতে না পেরে দেশের অনেক স্থানে কৃষক মনের দুঃখে ধান ক্ষেতে আগুন ধরিয়ে দেয়ার খবর দেশবাসী প্রত্যক্ষ করেছে। ফলে এবারে যাতে গত বছরের দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকার, কৃষি মন্ত্রণালয় ও কৃষি বিভাগের প্রতি জোর দাবি জানাচ্ছি।’

তারা বলেন, এমনিতে যেখানে ধান কাটার শ্রমিকের অভাব দেখা দেয়, তার মধ্যে এবারে করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্ক ঐ সংকটকে আরো বাড়িয়ে দিতে পারে। এ বিষয়টিও গুরুত্বসহকারে সংশ্লিষ্টদের বিবেচনা করা প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, দেশের প্রতি উপজেলায় ১০টি করে হার্ভেস্টিং মেশিন সরবরাহ করলে বোরো ফসল তোলার ক্ষেত্রে এ সমস্যা হওয়ার কথা নয়। আর ঐ পরিমাণ মেশিন ক্রয়ে দেড় থেকে দুই হাজার কোটি টাকার বেশি লাগার কথা নয়। তাহলে ৩৫০০ কোটি টাকা বরাদ্দ থাকার পরও যদি কৃষি মন্ত্রণালয়, কৃষি অধিদপ্তর যথাযথ উদ্যোগ না নিয়ে থাকে, তাহলে তার দায় সংশ্লিষ্টদেরই নিতে হবে।

বিবৃতিতে প্রত্যেক উপজেলায় প্রয়োজনীয় হার্ভেস্টিং মেশিন সরবরাহ করে আমলা ও দলীয় নেতাদের নয়, উপজেলা কৃষি কর্মকর্তাকে প্রধান করে কৃষক ও ক্ষেতমজুর সংগঠনসমূহকে যুক্ত করে কমিটি গঠনের দাবি জানানো হয়। ঐ মেশিন যাতে সকল কৃষক বিনা পয়সায় ব্যবহার করতে পারে তার উদ্যোগ গ্রহণের জন্য সরকার, কৃষি মন্ত্রণালয়, কৃষি বিভাগসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।


ঢাকা/মামুন/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়