ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বেনাপোল-বাংলাবান্ধা দিয়ে প্রবেশকারীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেনাপোল-বাংলাবান্ধা দিয়ে প্রবেশকারীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

চিকিৎসা, শিক্ষা ও অন্যান্য প্রয়োজনে ভারতে গিয়ে যারা  আটকা পড়েছেন, তাদের বাংলাবান্ধা ও বেনাপোল স্থলবন্দর দিয়ে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, তারা দেশে ফিরেই সরাসরি নিজ বাসা-বাড়িতে যেতে পারবেন না। সবাইকেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়-সূত্রে এই তথ্য জানা গেছে।

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের সর্বশেষ তথ্যমতে, এ মুহূর্তে বিভিন্ন কারণে ভারতে গিয়ে আটকেপড়া বাংলাদেশির সংখ্যা প্রায় ২৫০০। এর মধ্যে ১ হাজারের বেশি ছাত্র-ছাত্রী।

করোনার সংক্রমণ রোধে ভারত সরকারের নির্দেশনা অনুযায়ী, কোনো বিদেশি (প্রবাসী ভারতীয়সহ) ১৪ এপ্রিল পর্যন্ত ভারতে প্রবেশ করতে পারবেন না। দেশটির সরকার ভারত থেকেও বিদেশি নাগরিকের বহির্গমন নিরুৎসাহিত করছে। এছাড়া ভারতের আন্তঃরাষ্ট্রীয় যোগাযোগ ব্যবস্থাও এ মুহূর্তে বন্ধ। এসব কারণে বিশেষ ব্যবস্থায় বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, বাংলাবান্ধা দিয়ে যাদের আনা হবে, তাদের বিষয়ে সোমবার (৬ এপ্রিল) দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, বিভিন্ন কারণে ভারতে গিয়ে আটকাপড়া বাংলাদেশিদের মধ্যে কাছাকাছি দূরত্বে অবস্থানকারীদের সরকারি নির্দেশনায় বিশেষ ব্যবস্থাপনায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে দেশে ফিরিয়ে আনা হবে। তবে, তাদের স্থলবন্দর এলাকা সংলগ্ন স্থানে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এসময়ে তাদের থাকা, খাওয়া ও চিকিৎসাসহ যাবতীয় খরচ সরকার দেবে।

আরও জানানো হয়েছে, করোনার বিস্তার ঠেকাতে সতর্কতার কারণে ইমিগ্রেশন সুবিধা বন্ধ থাকায় এসব বাংলাদেশি ভারতের বিভিন্ন এলাকায় আটকা পড়েন।

তবে, বাংলাবান্ধা দিয়ে কতজন এবং বেনাপোল বন্দর দিয়ে কতজন ফিরবেন, সেই সংখ্যা এখনো আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যেসব বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী বেনাপোল দিয়ে ফিরছেন, তাদের জন্য দুটি কোয়ারেন্টাইন সেন্টার খোলা হয়েছে। এর একটি বেনাপোল পৌর এলাকার বিয়েবাড়ি কমিউনিটি সেন্টার, অন্যটি ট্রাক টার্মিনাল।

এই প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনা-বিষয়ক সেলের প্রধান ও অতিরিক্ত সচিব খলিলুর রহমান বলেন, ‘ভারতে আটকেপড়াদের ফিরিয়ে আনার বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের হাইকমিশনের মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। আটকেপড়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে দেশটির সরকারও আন্তরিক।’

করোনা-বিষয়ক সেলের প্রধান আরও বলেন, ‘প্রাথমিকভাবে বাংলাবান্ধা ও বেনাপোল দিয়ে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগের মাধ্যমে বাংলাদেশিদের ফেরত আনা হচ্ছে। আশা করছি, শিগগিরই সবাই ফেরত আসতে পারবেন। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী সবাইকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ জন্য সেন্টারও তৈরি করা হয়েছে।’

জানা গেছে, সোমবার সকাল থেকে বিকাল ৩টা পর্যন্ত ৪৪ জনকে ওই দুটি সেন্টারে রাখা হয়েছে। তাদের ১৪ থেকে ২০ দিনের কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে  উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।



ঢাকা/হাসান/এনই 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়