ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা হাসপাতালে ওয়ার্ডবয়-ক্লিনার বাড়ানোসহ ৮ পরামর্শ জাতীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২৮ ১০:২২:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-২৮ ১০:২২:৫১ পিএম

করোনার চলমান পরিস্থিতিতে হাসপাতার সেবার মান বাড়াতে ৮ টি পরামর্শ দিয়েছে জাতীয় টেকনিক্যাল পরামর্শ কমিটি।

আজ মঙ্গলবার এ কমিটির এ কমিটির দ্বিতীয় সভা হয়। সভায় পাঁচটি সাব-কমিটির রিপোর্ট পর্যালোচনা করে কয়েকটি সপারিশ করা হয়।

রাতে জাতীয় টেকনিক্যাল পরামর্শ কমিটি সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

প্রথম সুপারিশ করা হয়েছে হাসপাতাল সেবার মান বাড়াতে। এই সেবার মান বাড়াতে দেওয়া ৮ টি পরামর্শ হচ্ছে-

স্বয়ংসম্পূর্ণ ও প্রতিষ্ঠিত হাসপাতালসমূহকে কোভিড-১৯ এর রোগীদের চিকিৎসার জন্য নির্বাচন করাই যুক্তিযুক্ত ও সমীচীন। অস্থায়ী (Makeshift) হাসপাতাল সমূহ মৃদু থেকে মাঝারি আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাখা বাঞ্ছনীয়।

কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যে হাসপাতাল গুলো নিয়োজিত আছে, সেখানে বিভিন্ন বিষয়ের যথেষ্ট জ্যেষ্ঠ ও কনিষ্ঠ চিকিৎসক থাকতে হবে। স্বাস্থ্য সেবার জন্য নিয়োজিত ওয়ার্ড বয় ও পরিচ্ছন্ন কর্মীদের সংখ্যা বাড়িয়ে সেবার মান উন্নত করতে হবে। 

স্বাস্থ্য সেবাকর্মী, চিকিৎসক ও নার্সদের জন্য প্রয়োজনীয় Who নির্ধারিত মান সম্মত সুরক্ষা সামগ্রী, বিশেষতঃ Coverall, Face Shield, goggels , shoe cover যথেষ্ট সংখ্যায় সরবরাহ করতে হবে। বিশেষতঃ যারা মুমূর্ষু রোগীর চিকিৎসায় নিয়োজিত ও সংক্রমিত হওয়ার বেশি ঝুঁকিতে থাকেন, তাদের জন্য Respirator মাস্ক সরবরাহ নিশ্চিত করা দরকার।

সুরক্ষা সামগ্রীসমূহ যাতে মানসম্পন্ন হয়, তা নিশ্চিত করার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি থাকা দরকার।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতাল সমূহে রোগী, চিকিৎসক ও অন্যান্য সকলের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা থাকতে হবে। এজন্য যথেষ্ট সংখ্যক পানি-ফিল্টার এর ব্যবস্থা করা দরকার।

কোভিড-১৯ রোগীর চিকিৎসায় নিয়োজিত হাসপাতালসমূহে রোগীদের চিকিৎসার জন্য অতি প্রয়োজনীয় টেস্টের ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়, (যেমন, CBC, SGPT, Creatinine, Eletrolytes, CRP, CPK, Troponin-1, Chest X-ray, ECG)  পরীক্ষাসমূহ নিশ্চিত করতে হবে। এ হাসপাতাল গুলোর ল্যাবরেটরিগুলোতে প্রয়োজনীয় সংখ্যক Microbiologist, Virologist, Tecnologistপদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

বর্তমানে বিশ্বের উন্নত দেশসমূহে রোগীর উপসর্গ ও বুকের X-ray এর ভিত্তিতে কোভিড রোগী হিসাবে চিকিৎসা শুরু করা হচ্ছে। কমিউনিটি ট্রান্সমিশনের এই সময়ে এই পদ্ধতিতে চিকিৎসা শুরু করা অতি জরুরি। কোভিড পরীক্ষা ভর্তির পরও করা যেতে পারে।

যে সমস্ত রোগীর উন্নতি হয়েছে এবং Discharge এর যোগ্য, তারা পর পর দুইটি কোভিড টেস্ট নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া পান না। সে কারণে হাসপাতালসমূহের একটা বিরাট অংশের বিছানায় এরা অবস্থান করছেন। যা এইসব হাসপাতালের বিছানার ওপর চাপ সৃষ্টি করছে। এ জন্য যারা ছাড়া পাওয়ার যোগ্য, কিন্তু এখনো দুইটি টেস্ট এর রিপোর্টে পান নাই, তাদের জন্য আলাদা আইসোলেশনের ব্যবস্থা করা প্রয়োজন। এটা বাড়ীতে বা অন্যত্র ও হতে পারে।

কোভিড রোগীদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতাল সমূহের মধ্যে আন্তঃ হাসপাতাল যোগাযোগ থাকা প্রয়োজন। এতে রোগীদের চিকিৎসা সংক্রান্ত তথ্যের আদান-প্রদান সহজতর হবে।

কোভিড রোগীদের চিকিৎসায় নিয়োজিত হাসপাতালসমূহে কোভিড রোগীদের অন্যান্য রোগের কারণে জরুরি সার্জারির প্রয়োজন হতে পারে। এজন্য জরুরি সার্জারির ব্যবস্থা রাখতে হবে। গর্ভবতী মহিলা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা থাকা দরকার।

অধিক সংখ্যক চিকিৎসক, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ এ আক্রান্ত হলে সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থা যাতে বিঘ্নিত না হয় সে জন্য পূর্বপরিকল্পনা ও প্রস্তুতি থাকা দরকার।


ঢাকা/সাওন/সাজেদ