ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় লড়ছে ইশরাতের আমাল ফাউন্ডেশন

বিএইউ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় লড়ছে ইশরাতের আমাল ফাউন্ডেশন

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয়ের অঙ্গীকার পৃথিবীর প্রত্যেকটি মানুষের। আর এজন্য করোনা মোকাবেলায় শুরু থেকেই দেশে কাজ করে যাচ্ছে ফোর্বস্ ম্যাগাজিনে স্থান পাওয়া স্বেচ্ছাসেবী সংগঠন আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইশরাত করিম ইভ।

ইতোমধ্যে দেশের বেশ কয়েকটি জেলার এক সহস্রাধিক পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে সংগঠনটি। এছাড়াও হাত ধোয়ার বেসিন ও ঢাকার রাস্তার অবলা প্রাণিদের খাবার সরবরাহ করেছে সংগঠনটি।

রমজান মাসে প্রত্যন্ত অঞ্চলের আরো পাঁচ হাজার ভাসমান ও দুঃস্থ মানুষের বন্ধু হয়ে পাশে দাঁড়াতেও কাজ করছে তারা।

করোনাভাইরাসের বিস্তার রোধে দেশে লকডাউন চলছে। এতে হতদরিদ্র, অস্বচ্ছল, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের দৈনিক খাবার যোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে। এখন পর্যন্ত দেশের বিভিন্ন জেলা (ঢাকা, নারায়ণগঞ্জ, বগুড়া, কক্সবাজার, ফরিদপুর, বাগেরহাট) ১ হাজারের অধিক অসহায় মানুষেরা এ সেবা পেয়েছেন।

ঢাকা শহরে প্রচুর বেওয়ারিশ পশু-পাখির বাস। সবার ফেলে দেওয়া উচ্ছিষ্ট খেয়েই তাদের জীবন বাঁচে। করোনার এই দুর্যোগে অবলা প্রাণিদের ক্ষুধা নিবারণে কাজ করছে সংগঠনের কর্মীরা। ঢাকার বিভিন্ন রাস্তার অলিতে গলিতে ঘুরে অসহায়-অবলা প্রাণিদের জন্য তারা খাবার রান্না করে পথের ধারে রাখছেন।

সমাজের নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ, রিকশাওয়ালা, ভিক্ষুক, পথচারী ও গৃহহীন মানুষের জন্য দেশের বিভিন্ন স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করে দিয়েছে সংগঠনটি। যাতে পথচারীরা চলার পথে তাদের নিজেদের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারেন।

ঢাকার ধানমন্ডি ও মোহাম্মদপুরের জনবহুল পাঁচটি স্থানে, ফরিদপুরে দুটিটি এবং নারায়ণগঞ্জের তিনটি জনবহুল এলাকায় হাত ধোয়ার বেসিন ও হ‌্যান্ডওয়াশ সরবরাহ করছে সংগঠনটি।

আমালের সেচ্ছাসেবী কর্মীদের থেকে তারা হাত ধোঁয়ার সঠিক পদ্ধতি এবং দিক নির্দেশনা হাতে কলমে জানতে পারছেন।

এ ছাড়া রমজান মাস আসার আগেই কষ্টে থাকা দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের ঘরে আরেক রমজান শুরু হয়ে গেছে। এবার সেসব মানুষের তালিকা করে ছুটে চলে যাচ্ছে আমালের স্বেচ্ছাসেবীরা। ইতোমধ্যে সংগঠনটির স্বেচ্ছাসেবিদের তৈরি করা প্রকৃত অসহায় ও সুবিধাবঞ্চিতদের তালিকা অনুসারে উপহার সামগ্রী বিতরণ শুরু করেছে।

পুরো রমজান মাস জুড়েই এ ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যহত থাকবে বলে জানিয়েছে সংগঠনটি। এছাড়াও ইফতার সামগ্রী, সুবিধাবঞ্চিত শিশুদের ঈদের জামা বিতরণসহ বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে সংগঠনটি।

আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও পরিচালক ইশরাত করিম ইভ বলেন, ‘‘এ দুর্যোগটি কারো একার নয়। দুর্যোগটি পুরো বিশ্বের সবার। করোনা মোকাবেলার অংশ হিসেবে অসহায় মানুষের পাশে দাঁড়াতে ‘রুখবো করোনা’ কর্মসূচির অংশ হিসেবে এসব কার্যক্রম পরিচালিত করছি। প্রথম পর্যায়ে দেশের এক হাজারের অধিক পরিবারের খাদ্যের যোগান ও নগদ অর্থ প্রদান করতে পেরেছি আমরা। এছাড়াও আমরা রাস্তার মোড়ে মোড়ে বেসিন স্থাপন, অবলা প্রাণিদের জন্য খাবার বিতরণসহ বিভিন্ন কার্যক্রম সারাদেশে পরিচালিত করছি।

‘মহামারীর এই মুহূর্তে লকডাউনে ঘরে বসে থাকায় মানুষেরা অনেক বেশি অসহায় হয়ে পড়ছে, সে কারণে রমজান মাসেও আরো পাঁচ হাজার মানুষের বন্ধু হতে কাজ করছি আমরা। সকলের সহযোগিতা থাকলে আরো বেশি মানুষের কাছে আমালের সেবা পৌঁছে দিতে পারব।’’

 

ঢাকা/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়