ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তিন বেসরকারি সংস্থাকে জাপানের আড়াই কোটি টাকা সহায়তা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ৪ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন বেসরকারি সংস্থাকে জাপানের আড়াই কোটি টাকা সহায়তা

বাংলাদেশের তিনটি বেসরকারি সংস্থাকে প্রায় ২ কোটি ৪৩ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছে জাপান সরকার। গ্র্যান্ড অ্যাসিস্ট্যান্স ফর গ্রাসরুটস হিউম্যান সিকিউরিটি (জিজিএইচএসপি) প্রকল্পের আওতায় এ সহায়তা দেওয়া হয়েছে।

সোমবার (৪ মে) ঢাকায় অবস্থিত জাপানি দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সহায়তাপ্রাপ্ত সংস্থাগুলো হলো- ঠেঙ্গামারা মহিলা যুব সংঘ (টিএমএসএস), প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন এবং ট্রাস্ট ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দি প্যারালাইজড (টিআরপি)।

এর মধ্যে বগুড়ায় অবস্থিত টিএমএসএস মেডিক্যাল হাসপাতাল ও রাহমাতুল্লাহ মেডিক্যাল হাসপাতালে হৃদরোগ ও ট্রমা বিভাগের সক্ষমতা বাড়াতে জাপান সরকার টিএমএসএসকে প্রায় ৭০ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছে। প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনকে জাপান দূতাবাস জিজিএইচএসপির আওতায় রাজশাহী সিটি করপোরেশনের মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের প্রায় ৭০ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছে। এছাড়া, টিআরপির সেন্টার ফর রেহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড প্রকল্পের আওতায় মৌলভীবাজার সদর উপজেলায় 'সিআরপি-মৌলভীবাজার আফছারুল ও আখতারুল হক কেন্দ্র' নামক এক তলা পুনর্বাসন কেন্দ্র নির্মাণের জন্য জাপান সরকার থেকে প্রায় ১ কোটি টাকা অনুদান দিয়েছে। নতুন পুনর্বাসন কেন্দ্র নির্মাণের পর এখানে প্রতিবছর ৭৮০ রোগীর জন্য ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ অ্যান্ড ল্যাংগুয়েজ থেরাপি এবং কম্পিউটার প্রশিক্ষণ দিতে সক্ষম হবে।

প্রসঙ্গত, জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য জিজিএইচএসপির মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। ইতোমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশে কর্মরত বিভিন্ন এনজিওকে মোট প্রায় ১৫ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়