ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আরও তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও'র দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০১, ৭ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আরও তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও'র দাবি

শর্ত শিথিল করে হলেও চলতি বাজেটেই আরও তিন হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৭ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র নজরুল ইসলাম রনি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মেসবাউল ইসলাম প্রিন্স এ দাবি জানান।

যৌথ বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, বর্তমানে দেশে প্রায় দশ হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় এক লাখ শিক্ষক-কর্মচারী দীর্ঘদিন বিনা বেতনে চাকরি করে আসছেন। দীর্ঘদিন থেকে ননএমপিও শিক্ষকরা আন্দোলন সংগ্রাম করছেন। সবশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর যাচাই-বাছাই করে দুই হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছেন।এর মধ্যেও কিছু বাদ পড়েছে। এ ছাড়া অনলাইনে সব শিক্ষক-কর্মচারীরা আবেদন করতে পারেনি।এ নিয়ে ননএমপিও শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

বর্তমানে করোনার প্রভাবে হাজার হাজার শিক্ষক-কর্মচারী আর্থিক কষ্টে দিন যাপন করছেন। শর্ত শিথিল করে হলেও অবিলম্বে চলতি বাজেট থেকেই কমপক্ষে আরও তিন হাজার ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে অবিলম্বে এমপিওভুক্ত করতে প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করেন শিক্ষক নেতারা। এতে শিক্ষক অসন্তোষ কমে আসবে এবং শিক্ষার গুণগত মান উন্নয়ন ঘটবে বলে প্রত্যাশা তাদের।

একই সঙ্গে ২০২০-২১ অর্থ বাজেটে এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এক সঙ্গে জাতীয়করণ ঘোষণার প্রয়োজনীয়  বাজেট বরাদ্দ রাখতে জোরালো দাবি জানান শিক্ষক নেতারা।


ঢাকা/ইয়ামিন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়