ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভ্যাকসিনেশন কার্যক্রম অব্যাহত রেখেছেন প্রাণিসম্পদ কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাকসিনেশন কার্যক্রম অব্যাহত রেখেছেন প্রাণিসম্পদ কর্মকর্তারা

মহামারি করোনা সংক্রমণ পরিস্থিতিতে প্রাণিসম্পদের উৎপাদন অব্যাহত রাখতে ভ্রাম্যমাণ দুধ, ডিম বিক্রি ও খামারিদের বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিনেশন কার্যক্রম অব্যাহত রেখেছে এনএটিপি’র প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তারা।

শুক্রবার (০৮ মে) এনএটিপি-২ এর লাইভস্টক এক্সটেনশন অফিসার্স অ‌্যাসোসিয়েশনের সভাপতি ডা. ইনাম আহমেদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।    

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর-এর অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প ন্যাশনাল অ‌্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম, ফেজ-২ প্রজেক্ট (এনএটিপি-২) বাংলাদেশের সর্বমোট ২৭০টি উপজেলায় চলমান রয়েছে।  প্রকল্পাধীন উপজেলার প্রায় ৩ হাজার ইউনিয়নে প্রায় ৯ হাজার কমন ইন্টারেস্ট গ্রুপে (সিআইজি) সমবায় কার্যক্রমের মাধ্যমে প্রাণিসম্পদের উৎপাদনশীলতা বৃদ্ধিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন ১৩৫ জন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তারা। এই সমবায় কার্যক্রমের মাধ্যমে সিআইজি সদস্যভুক্ত প্রায় ৭০ হাজার কৃষক এবং নন-সিআইজি সদস্যভুক্ত প্রায় ২ লাখ কৃষকের প্রাণিসম্পদের উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে জীবনমানের উন্নয়ন ঘটেছে।

আরও জনানো হয়, এনএটিপি-২’র মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে, প্রান্তিক খামারী/কৃষকদের খামারের উৎপাদনশীলতা বৃদ্ধি ও উৎপাদিত পণ্যের ন্যায্য বাজারমূল্য প্রাপ্তিতে বাজারে প্রবেশাধিকারে তাদের সক্ষমতা বৃদ্ধি।

এ বিষয়ে এনএটিপি-২ এর লাইভস্টক এক্সটেনশন অফিসার্স অ‌্যাসোসিয়েশন এর সভাপতি ডা. ইনাম আহমেদ বলেন, এনএটিপি-২ প্রজেক্টের প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তারা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের প্রত্যক্ষ দিক নির্দেশনায় যে সম্প্রসারণ কার্যক্রম অব্যাহত রেখেছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

অ‌্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক ডা. মুশফিকুর রহমান বলেন, কোভিড-১৯ এর এই বৈশ্বিক সমস্যায় এনএটিপি’র প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তারা পেশাগত দ্বায়িত্ব পালনের পাশাপাশি অন্যান্য প্রশাসনিক কাজ অত্যন্ত দক্ষতার সঙ্গে পালন করছে। এনএটিপি’র প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তাদের এ কর্মকাণ্ড যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে তার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান তিনি।

 

ঢাকা/হাসিবুল/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়