ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যেমন ছিল বায়তুল মোকাররমে রমজানের দ্বিতীয় জুমার জামাত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেমন ছিল বায়তুল মোকাররমে রমজানের দ্বিতীয় জুমার জামাত

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত চার সপ্তাহ মসজিদে গিয়ে নামাজ আদায় করতে পারেননি মুসল্লিরা। ৬ মে ধর্ম মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানায়, কিছু শর্ত সাপেক্ষে মুসল্লিরা মসজিদে গিয়ে নামাজ পড়তে পারবেন। বৃহস্পতিবার জোহর থেকে মুসল্লিরা মসজিদে গিয়ে নামাজ আদায়ের সুযোগ পাচ্ছেন।

রমজান মাসের প্রথম জুমায় মুসল্লিরা মসজিদে যেতে পারেননি। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও ছিল একই নিয়ম।

আজ শুক্রবার (৮ মে) ছিল রমজানের দ্বিতীয় জুমা।

আজ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করতে আগেভাগেই মসজিদের সামনে হাজির হন অনেক মুসল্লি। বেলা সাড়ে ১২টায় আজান দেওয়া হয়। এর পর মুসল্লিদের জন্য মসজিদের গেট খুলে দেওয়া হয়। গেটে হাত ধোয়া ও জীবাণুনাশক স্প্রের ব্যবস্থা করা হয়। দায়িত্বরতরা সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে ঢোকার অনুরোধ করেন। আস্তে আস্তে পরিপূর্ণ হয়ে যায় মসজিদ। গত চার সপ্তাহ এমন দৃশ্য দেখা যায়নি।

এদিকে, মসজিদের ভিতর সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ৩০ জন কাজ করেন। মুসল্লিদের নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বসার অনুরোধ করেন তারা। তারপরও যারা এলোমেলোভাবে বসেন তাদের নির্দিষ্ট দূরত্বে বসিয়ে দেওয়ার ব্যবস্থা করেন তারা।

জুমার নামাজে ইমামতি করেন পেশ ইমাম মুহিবুল্লাহ হিল বাকী। বেলা ১টায় তিনি বাংলায় বয়ান দেওয়া শুরু করেন। ১টা ১৯ মিনিট পর্যন্ত চলে এ বয়ান। বয়ানে তিনি স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান। জুমার নামাজ শেষে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য আল্লাহর দরবারে প্রার্থণা করা হয়। নামাজ শেষে বের হওয়ার সময় সামাজিক দূরত্ব বজায় রাখার অনুরোধ করা হয়।

এদিকে, দীর্ঘ এক মাস পর বায়তুল মোকাররমে জামাতের সাথে জুমার নামাজ আদায় করতে পেরে খুশি মুসল্লিরা। ওহিদুল ইসলাম নামে একজন বলেন, ‘জামাতের সাথে নামাজ আদায় করলে তৃপ্তি পাওয়া যায়। এস মাস জুমার নামাজ আদায় করতে পারিনি। আজ জামাতের সাথে নামাজ আদায় করলাম। খুব ভালো লাগছে। আল্লাহ যেন আমাদের করোনাভাইরাস থেকে সবাইকে মুক্তি দেন, সেই প্রার্থণা করেছি। আমরা যেন মসজিদে এসে নামাজ আদায় করতে পারি।’

এদিকে, সামাজিক দূরত্ব মেনে নামাজ আদায় করায় ইসলামী ফাউন্ডেশনের পক্ষ থেকে মুসল্লিদের ধন্যবাদ জানানো হয়েছে।


ঢাকা/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়