ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

‘আম্ফান’ আঘাত হানার সম্ভাব্য স্থান নিশ্চিত হওয়া যাবে সোমবার

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-১৭ ৫:৫৪:০৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-১৭ ৫:৫৪:০৬ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘আম্ফান’ নামে বাংলাদেশ উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় পরিস্থিতি প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে।  সোমবার (১৮ মে) নাগাদ আঘাত হানার সম্ভাব্য স্থান নিশ্চিত হওয়া যাবে।

আসন্ন ঘূর্ণিঝড় মোকাবিলা এবং করণীয় বিষয়ে রোববার (১৭ মে) দুপুরে পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার এই কথা বলেন।

কবির বিন আনোয়ার আরও বলেন, ঘূর্ণিঝড়টি ক্রমে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে, যা খুলনা ও তৎসংলগ্ন অঞ্চলে আঘাত করতে পারে। তবে বায়ুপ্রবাহের পরিবর্তনের ভিত্তিতে এটি উড়িষ্যা ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলেও আঘাত করতে পারে।

প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে পানি সচিব বলেন, তবে ঘূর্ণিঝড় আঘাত না হানলেও উপকূলীয় অঞ্চলে ভারী বৃষ্টিপাত ও উঁচু জোয়ারের সম্ভাবনা রয়েছে। এজন্য সংশ্লিষ্ট সবাইকে দুর্যোগ মোকাবিলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার অনুরোধ করছি।

এসময় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হক, অতিরিক্ত মহাপরিচালক (পূর্বাঞ্চল) মোহাম্মদ আলী, অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিমাঞ্চল) মো. হাবীবুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশের খুলনা বিভাগীয় উপকূলীয় অঞ্চল অতি ঝুঁকিপূর্ণ, বরিশাল বিভাগীয় উপকূলীয় অঞ্চল মাঝারি ঝুঁকিপূর্ণ এবং চট্টগ্রাম বিভাগীয় উপকূলীয় অঞ্চল কম ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।


ঢাকা/হাসান/জেডআর