ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আম্ফান মোকাবিলায় প্রস্তুত পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আম্ফান মোকাবিলায় প্রস্তুত পুলিশ

ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলায় প্রস্তুত নৌ পুলিশ। ইতোমধ্যে তারা বিভিন্ন সমুদ্র ও নদীবন্দরে জাহাজ, লঞ্চ, নৌকাকে নিরাপদ গন্তব্যে এনেছে। একই সঙ্গে এই সময় নদী পথ ব্যবহারকারী বিভিন্ন ব্যক্তি বা জেলেকে নদীতে চলাচলে নিষেধ করছে।

মঙ্গলবার (১৯ মে) বিকেলে নৌ পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আতিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেন্, ‘গত দুদিন ধরে আমরা বিভিন্ন নদী এবং সমুদ্রপথে আমরা কাজ করে যাচ্ছি। এ জন্য এসব স্থানে ২৩ টি জাহাজ সার্বক্ষণিক কাজ করছে। বোর্টে করে অনেক পুলিশ নদীতে কাজ করছেন ঘূর্নিঝড় মোকাবিলায়।’

রাইজিংবিডির প্রতিবেদককে তিনি বলেন, ‘নৌ পুলিশের কাজই নদী বা সমুদ্রে, যা প্রতিদিন করতে হয়। কিন্তু ঘূর্নিঝড়ের সম্ভাবনা থাকায় আমরা কর্মপদ্ধতি নতুন করে ঢেলে সাজিয়ে কাজ করে যাচ্ছি। মানুষের জানমালের ক্ষতি যাতে না হয়, সেজন্য আমরা মাঠে আছি।’

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, চাঁদপুর, বরিশাল, মংলা, পায়রা বন্দর, কক্সবাজার, চট্রগ্রাম সমুদ্রবন্দও, বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনা অঞ্চলের বন্দরসহ যেসব এলাকায় নদ-নদী বেশি সেখানে কাজ করে যাচ্ছে নৌ পুলিশের চৌকষ দল। তারা এসব স্থানে মানুষকে নদী পারাপারে বাধা দিচ্ছে। সাগর বা নদীতে কোন জেলে মাছ ধরছে কিনা, নৌযান চলাচল নিয়ন্ত্রণসব কিছু করে যাচ্ছে। আর যাদের পাওয়া যাচ্ছে, তাদের নিরাপদ গন্তব্যে নিয়ে যাওয়া হচ্ছে। ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতায় অবশ্য নৌযানগুলো ইতোমধ্যে বিভিন্ন পন্টুন, নদী বা সাগরের থেকে নিরাপদ গন্তব্যে সরিয়ে রাখা হয়েছে। এছাড়া সাইক্লোন সেল্টারেও লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে।

এদিকে কোস্টগার্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় আম্পান এর জন্য উপকূলীয় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে বিভিন্ন সাইক্লোন শেল্টার স্টেশনে নেয়া শুরু করেছে তারা। বাংলাদেশ কোস্ট গার্ড বিভিন্ন উপকূলীয় অঞ্চলে জেলে ও বিভিন্ন মানুষকে সাইক্লোন সেন্টার নেয়ার জন্য ব্যবস্থা ও তাদের সহায়তা করার জন্য বিভিন্ন প্রকার অভিযান পরিচালনা করছে।


ঢাকা/মাকসুদ/নূর/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়