ঢাকা, মঙ্গলবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

৮০ লাখ অসহায়কে সহায়তা দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ৩:১৯:১১ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ৩:১৯:১১ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার আওতায় ৮০ লাখ ৯ হাজার জন অসহায় ব্যক্তিকে বিভিন্ন প্রকারের ভাতা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২১ মে) মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সমাজসেবা অধিদপ্তরের আওতায় ১১ মে পর্যন্ত উদ্যোগে ১ লাখ ৯৬ হাজার মানুষকে ত্রাণ হিসেবে খাদ্য সহায়তা ও নগদ অর্থ দেওয়া হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে ৩ কোটি টাকা ও জাতীয় সমাজকল্যাণ পরিষদ থেকে ২৩ কোটি ৪৭ লাখসহ সর্বমোট ২৬ কোটি ৪৭ লাখ টাকা বিতরণ করা হচ্ছে। এছাড়া, অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত অনুদান ও ৫৬ হাজার নিবন্ধিত স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থাসমূহের অনুদানেও ত্রাণকার্য পরিচালনা করা হচ্ছে।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শাহ আলম জানান, কোভিড-১৯ মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার আওতায় ৮০ লাখ ৯ হাজার উপকারভোগীর মধ্যে ভাতা বিতরণের কাজ চলছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বয়স্কভাতা কর্মসূচিতে উপকারভোগী ৪৪ লাখ, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা কর্মসূচিতে ১৭ লাখ, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কর্মসূচিতে ১৫ লাখ ৪৫ হাজার, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি কর্মসূচিতে এক লাখ, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে ৫ হাজার ৭৬৭, বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে ১০ হাজার, অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচিতে ৭১ হাজার, চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচিতে উপকারভোগী ৫০ হাজার, ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগী, প্যারালাইজড, থ্যালাসেমিয়া রোগীদের আর্থিক সহায়তা প্রদান কর্মসূচিতে ৩০ হাজার ও বেসরকারি এতিমখানায় ৯৭ হাজার ৫০০ জনকে সহায়তা করা হচ্ছে।

সব সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তৃতীয় কিস্তির নিয়মিত ভাতা বিতরণ ও এপ্রিল থেকে জুন পর্যন্ত চতুর্থ কিস্তির অগ্রীম ভাতাও স্বাস্থ্যবিধি মেনে বিতরণের কাজ চলমান রয়েছে।

মন্ত্রণালয় জানায়, ৩য় ও ৪র্থ কিস্তির প্রায় ৭৫ শতাংশ ভাতা বিতরণ সম্পন্ন হয়েছে। ঈদুল ফিতরের আগেই সব ভাতা বিতরণের কাজ সম্পন্ন হবে।


ঢাকা/হাসান/ইভা