ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবির ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৬, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঢাবির ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ল্যাবে বন্ধ করা হয়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার কার্যক্রম।

সোমবার (১ জুন) থেকে এ পরীক্ষা কার্যক্রম বন্ধ বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক শরীফ আখতারুজ্জামান।

তিনি বলেন, আমাদের কিছু ডিফিকাল্টিস রয়েছে, যেগুলোর কারণে আমাদের পরীক্ষা করানো সম্ভব না।  তাছাড়া বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজ শুরু হওয়ায়  গবেষণাগারের যন্ত্রপাতি একাডেমিক কাজে ব্যবহার করতে হবে। সবমিলিয়ে আমাদের যে সীমাবদ্ধতা সেটি জানিয়ে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি।

এদিকে গত ৫ মে থেকে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (সিএআরএস) ভবনের ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করে বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটি।

জানা যায়, গবেষণাগারে দুটি পিসিআর মেশিনে প্রতিদিন প্রায় চারশ নমুনা পরীক্ষা করা হতো।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া কিট, পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং বিশ্ববিদ্যালয়ের আর্থিক খরচে চলত এ নমুনা পরীক্ষার কার্যক্রম।  ল্যাবটিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ১০-১২ জন শিক্ষক ও ১৫-২০ জন শিক্ষার্থী কাজ করছিলেন।  কিন্তু রোববার থেকে সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজ শুরু হওয়ায় নমুনা পরীক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব নয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



ইয়ামিন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়