ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বেসামরিক নাগরিকের সুরক্ষায় প্রশিক্ষণ হতে হবে সঙ্গতিপূর্ণ’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘বেসামরিক নাগরিকের সুরক্ষায় প্রশিক্ষণ হতে হবে সঙ্গতিপূর্ণ’

‘বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করতে জাতিসংঘের শান্তিরক্ষীদের প্রশিক্ষণ হতে হবে স্থানীয় বাস্তবতা ও উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ। এসব প্রশিক্ষণে অবশ্যই পরিবর্তিত পরিস্থিতির সাথে সহজে খাপ খাওয়ানোর মতো সক্ষমতা থাকতে হবে।’

‘বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য প্রশিক্ষণ: জাতিসংঘ শান্তিরক্ষা প্রশিক্ষণের চ্যালেঞ্জ এবং সর্বোত্তম অনুশীলনসমূহ নির্ণয়’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় সমাপনী বক্তব্যে এসব কথা বলেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

মঙ্গলবার (২ জুন) জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যৌথভাবে এ আলোচনার আয়োজন করে জাতিসংঘের বাংলাদেশ, নেদারল্যান্ডস্, রুয়ান্ডা এবং উরুগুয়ে মিশন। এতে সহযোগিতা করে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডাচ থিঙ্ক ট্যাঙ্ক ‘প্যাক্স’।

বেসামরিক নাগরিকদের সুরক্ষা দেওয়ার বিষয়টি শান্তিরক্ষীদের প্রাক-মোতায়েন প্রশিক্ষণের অবিচ্ছেদ্য অংশ হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে বাংলাদেশের যে অঙ্গীকার রয়েছে তা পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত ফাতিমা। এ প্রসঙ্গে তিনি চাহিদামাফিক প্রশিক্ষণ, যৌথ অনুশীলন, এবং কারগিরি সহযোগিতার ক্ষেত্রে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)’ এর সাথে জাতিসংঘসহ অন্যান্য সৈন্য/পুলিশ প্রেরণকারী দেশসমূহের ক্রমবর্ধমান অংশীদারিত্বের কথা উল্লেখ করেন।

সংঘাতগ্রস্ত দেশসমূহে এবং ভঙ্গুর প্রেক্ষাপটে বেসামরিক নাগরিকদের সুরক্ষার বিষয়টিকে তিনি অংশীদারিত্বমূলক দায়িত্ব হিসেবে সংজ্ঞায়িত করেন। সক্ষমতা ও সম্পদের ঘাটতি কমিয়ে আনার জন্য নিরাপত্তা পরিষদ, সৈন্য বা পুলিশ প্রেরণকারীদেশসমূহ ও জাতিসংঘ সচিবালয়ের মধ্যের অংশীদারিত্বকে আরো জোরদার করার ওপর জোর দেন তিনি।

করোনার কারণে সৃষ্ট সুনির্দিষ্ট কিছু চ্যালেঞ্জের প্রেক্ষাপটে বাড়তি সক্ষমতা, প্রশিক্ষণ সুবিধা, পর্যাপ্ত সরঞ্জামসহ প্রয়োজনীয় চিকিৎসা-সুবিধা এবং শান্তিরক্ষীদের সুরক্ষার মতো বিষয়গুলো নিশ্চিত করার ওপর জোর দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

জাতিসংঘের সদস্য রাষ্ট্র, জাতিসংঘ সচিবালয় এবং থিঙ্ক-ট্যাঙ্কগুলোর শতাধিক প্রতিনিধি ভার্চুয়াল আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নেদারল্যান্ডসের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ক্যারেল জে জি ভ্যান ওসতারোম এবং উরুগুয়ের স্থায়ী প্রতিনিধি কার্লোস অ্যামোরিন।



ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়