ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অক্সিজেন সিলিন্ডার বাসায় মজুদ না করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অক্সিজেন সিলিন্ডার বাসায় মজুদ না করার আহ্বান

অক্সিজেন সিলিন্ডার কিনে বাসায় মজুদ না করার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

মঙ্গলবার (০৯ জুন) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ আহ্বান জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, কোভিড-১৯ চিকিৎসার জন্য অক্সিজেন খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে পরিলক্ষিত হচ্ছে অনেকে বাসায় অক্সিজেন সিলিন্ডার কিনে রাখছেন কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহারের জন্য। যা অনভিপ্রেত বা ঠিক নয়। কারণ অক্সিজেন থেরাপি একটি কারিগরি বিষয়। দক্ষ চিকিৎসক ছাড়া অন্য কেউ রোগীকে অক্সিজেন  প্রয়োগ করলে তা রোগীর জন্য ক্ষতির কারণও হতে পারে।

তাছাড়া কোভিড-১৯ চিকিৎসায় অনেকক্ষেত্রে হাই-ফ্লো অক্সিজেন দিতে হয়, যা বাসায় দেওয়া সম্ভব না। তাই সবার কাছে অনুরোধ অযথা বাসায় অক্সিজেন সিলিন্ডার কিনে মজুদ করবেন না। কারণ তা বাজারে অক্সিজেন সিলিন্ডারের কৃত্রিম সংকট তৈরি করবে। হাসপাতালের মুমূর্ষু রোগী অক্সিজেন পাওয়া থেকে বঞ্চিত হবেন, যা আমাদের কারো কাম্য নয়, বলেন নাসিমা সুলতানা।

তিনি আরও বলেন, অক্সিজেন থেরাপি প্রত্যেক মিনিটে কত লিটার বা মিলিলিটার অক্সিজেন যাবে এটা শুধুমাত্র চিকিৎসকই নির্ধারণ করে দেন। একজন টেকনোলজিস্ট পারেন কীভাবে অক্সিজেন সিলিন্ডারটি মেজারমেন্ট হবে। কাজেই আমরা যেন নিজের বিপদ নিজেই ডেকে না আনি। অক্সিজেন সিলিন্ডার চিকিৎসক বা টেকনোলজিস্ট ছাড়া বাসায় ব্যবহার না করি। সিলিন্ডার মজুদ করা থেকে বিরত থাকি।

এদিকে দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৯৭৫ জনে।

একই সময়ে নতুন করে আরও ৩ হাজার ১৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭১ হাজার ৬৭৫ জনে।


ঢাকা/মামুন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়