ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাপানে বাংলাদেশ বিমানের চার্টার্ড ফ্লাইটে নিষেধাজ্ঞা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ১০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জাপানে বাংলাদেশ বিমানের চার্টার্ড ফ্লাইটে নিষেধাজ্ঞা

জাপানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইট পরিচালনায় নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। সম্প্রতি চারজন বাংলাদেশি যাত্রীর সেখানে পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এই ব্যবস্থা নিলো জাপান।

ওই সকল যাত্রী যে প্রত্যয়নপত্র বাংলাদেশ থেকে সঙ্গে নিয়ে গিয়েছিলেন, তাতে বলা ছিল, তারা করোনাভাইরাসে আক্রান্ত নন এবং তাদের ভ্রমণে ঝুঁকি নেই।

এ বিষয়ে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম মোকাব্বির হোসেন বলেন, ‘‘জাপানে যাওয়া আমাদের চারজন যাত্রী কোয়ারেন্টিনে থাকা অবস্থায় কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। এরপর দেশটির কর্তৃপক্ষ বিমানের বিশেষ চার্টার্ড ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।’’

জাপানের সিভিল অ্যাভিয়েশন ব্যুরো ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে কয়েকটি শর্তে চার্টার্ড ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়। এর শর্ত ছিল, চার্টার্ড ফ্লাইটের যাত্রীদের অবশ্যই হেলথ সার্টিফিকেট থাকতে হবে; যাতে এটা নিশ্চিত হওয়া যায় যে, তারা করোনাভাইরাসে আক্রান্ত নন। সেই সঙ্গে যাত্রীদের মধ্যে উপসর্গও থাকা যাবে না।

করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশ সরকার ১৬ মার্চ থেকে চীন বাদে অন্য সব আন্তর্জাতিক রুটে নিয়মিত যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল বন্ধ রেখেছে। তবে বিভিন্ন দেশের সঙ্গে চার্টার্ড ফ্লাইট চলছে। ২৯ এপ্রিল থেকে বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের চারটি বিশেষ ফ্লাইট জাপান ও ঢাকার মধ্যে পরিচালিত হয়।

 

হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়