ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফোন করলেই বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন তারা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ফোন করলেই বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন তারা

মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। করোনার এই সংকটে এ কথাই যেন আবারও প্রমাণ করলেন কেন্দ্রীয় ছাত্রলীগের কয়েকজন নেতা।

করোনায় আক্রান্ত রোগীর চিকিৎসা সুবিধার্থে ব্যতিক্রমী এক সেবা নিয়ে এগিয়ে এসেছেন ছাত্রলীগের কয়েকজন নেতা। সংকটাপন্ন রোগীর জন্য চালু করেছেন ‘জয় বাংলা অক্সিজেন সেবা’। ফোন করলে অক্সিজেনের সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন তারা। আর এ সুবিধা নিতে রোগীর কোনো খরচ নেই। মোবাইল ফোনে কল করে জানালেই স্বল্প সময়ের মধ‌্যে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছেন তারা।

উদ্যোক্তাদের অন্যতম একজন ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী। সাদ বিন কাদের চৌধুরী বলেন, ‘এখন করোনায় আক্রান্তের সংখ‌্যা বাড়ছে। এরমধ‌্যে অনেকের চিকিৎসা করোনার টাকা নেই। অনেকের অক্সিজেন কেনার সামর্থ্য নেই। ফোন পেলেই বাসায় পৌঁছে দেওয়া হচ্ছে। এতে আক্রান্ত ব্যক্তিদের কোন খরচ হচ্ছে না। দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে। শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা দেওয়া হবে।’

তিনি ছাড়া অন্য দুই উদ্যোক্তা হলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপবিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ডাকসুর সদস্য রফিকুল ইসলাম সবুজ।

তারা জানান, করোনার সংক্রমণ বাড়তে থাকায় হাসপাতালে রোগীর চাপ বেশি। মুমূর্ষ রোগীর অক্সিজেনের প্রয়োজন হলেও অনেকে পাচ্ছে না আবার অনেকের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় অক্সিজেন সুবিধা নিতে পারছে না। হাসপাতালে সুবিধা না পেয়ে বাড়তি দামের কারণে অনেকে অক্সিজেন সিলিন্ডার কিনতে পারছে না। এতে অনাকাঙ্খিতভাবে অনেবের মৃত্যু ঘটছে। অসহায় ও সংকটে পড়া মানুষের পাশে দাঁড়াতে এই উদ্যোগ। রাজধানীর যেকোনো এলাকা থেকে ০১৬২৩০০০১০০, ০১৬৭৭১২৫৭৫৮, ০১৭২৫৩৪৩০৩৮ নম্বরে ফোন করলে তাৎক্ষণিকভাবে রোগীর বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া হচ্ছে।

সাদ বিন কাদের চৌধুরী জানান, ব্যক্তিগত উদ্যোগ, বন্ধু ও শুভাকাঙ্খীদের আর্থিক সহায়তায় প্রাথমিকভাবে ১২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে যাত্রা শুরু হয় ‘জয় বাংলা অক্সিজেন সেবার।’ নতুন করে এক ব্যবসায়ী আরও ১০টি সিলিন্ডার উপহার দিয়েছে। এখন সবমিলিয়ে ২২টি অক্সিজেন সিলিন্ডারের মাধ্যম্যে সেবা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত ১৬টি সিলিন্ডার রাজধানীর বিভিন্ন জায়গা রোগীদের বাসায় পৌঁছে দেওয়া হয়েছে। সেবামূলক এই কাজে কোনো ফি কিংবা জামানত নেই। চিকিৎসকের ব্যবস্থাপত্র ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। পাশাপাশি সেবা গ্রহণের ১০ দিনের মধ্যে সিলিন্ডার ফেরত দিতে হবে।

তিনি বলেন, ‘প্রথমবার অক্সিজেন সেবায় সিলিন্ডার ও অক্সিজেন বিনামূল্যেই দেওয়া হচ্ছে। দ্বিতীয়বার কোনো রোগীর অক্সিজেন প্রয়োজন হলে নিজেদেরকে অক্সিজেন রিফিল করতে হবে। অক্সিজেনের প্রয়োজন শেষ হলে সিলিন্ডার ফেরত দিতে হবে।'

 

ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়