ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কালো টাকা না থাকায় নারীরা নমিনেশন পান না: মহিলা ফোরাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কালো টাকা না থাকায় নারীরা নমিনেশন পান না: মহিলা ফোরাম

নারীর কালো টাকাও নেই, মাস্তান বাহিনীও নেই। ফলে ক্ষমতাকেন্দ্রিক দলগুলো নারীকে নমিনেশন দেয় না বলে মন্তব্য করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম।

রোববার (৫ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ কথা বলেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো ও সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু।

বিবৃতিতে তারা বলেন, বর্তমান নির্বাচন কমিশন আরপিও বিধান থেকে রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখার বিধান তুলে দেওয়ার যে উদ্যোগ নিয়েছে—তা গ্রহণযোগ্য নয়। প্রয়োজনে সময়সীমা বাড়াতে হবে এবং বাস্তবায়নের জন্য রোডম্যাপ প্রণয়ন ও মনিটরিং থাকতে হবে।  রাজনীতিতে যুক্ত হওয়ার ক্ষেত্রে নারীদের সামনের বাধাগুলো দূর করতে সরকার ও রাজনৈতিক দলগুলোর ভূমিকা লাগবে।

নেতারা বলেন, দেশে নারী প্রধানমন্ত্রী গত ২৮ বছর ধরে ১৯৯০ সাল থেকে মাঝখানে কেবল ২ বছর বাদ দিলে ক্ষমতায় রয়েছেন।  দেশের সরকারি দলের প্রধান নারী, সংসদে বিরোধীদলের প্রধান নারী, রাজপথের বিরোধীদলের প্রধান নারী, জাতীয় সংসদের স্পিকার নারী।  পৃথিবীতে এমন ঘটনা বিরল।  সেরকম দেশে নারীদের রাজনীতিতে অংশগ্রহণ এতো কম কেন? এই পর্যালোচনাও হওয়া দরকার।  সেই পর্যালোচনা করলে দেখা যাবে যে কেবলমাত্র পদায়ন করে নারীর প্রকৃত ক্ষমতায়ন করা যায় না।  সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি অনেক বছর ধরে করা হচ্ছে।  সে দাবি না মেনে সরকার আগামী ২৫ বছরের জন্য সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন না করার বিধান রেখে আইন পাস করেছে।

তারা বলেন, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক বাধার সাথে নির্বাচন প্রক্রিয়াটিও নারী নেতৃত্ব তৈরিতে বিরাট বাধা।  যতদিন পর্যন্ত রাজনীতিতে কালো টাকা আর পেশি শক্তির দৌরাত্ম থাকবে ততদিন রাজনীতিতে নারীর প্রকৃত ক্ষমতায়ন ঘটবে না।  তাই নির্বাচন কমিশনকে নির্বাচনে কালো টাকা আর পেশি শক্তি ব্যবহার বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।


মামুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়