ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঔষধ প্রশাসনকে গণস্বাস্থ্য কেন্দ্রের ধন্যবাদ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঔষধ প্রশাসনকে গণস্বাস্থ্য কেন্দ্রের ধন্যবাদ

সার্বিক সহায়তার জন্য ঔষধ প্রশাসনের মহাপরিচালককে আন্তরিক ধন্যবাদ জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার (৬ জুলাই) বিকেলে গণস্বাস্থ্য কেন্দ্রের জি আর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট প্রকল্প সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খােন্দকার সংবাদ বিজ্ঞপ্তিতে এ ধন্যবাদ জানান।

তিনি বলেন, গত ৫ জুলাই ঔষধ প্রশাসনের মহাপরিচালক আমাদের কথা ইতিবাচকভাবে শুনেছেন এবং সর্বাত্মক সহায়তা করতে চেয়েছেন। অনুষ্ঠানে আইডিসিআর'র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর এবং  উপপরিচালক সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

ডা. মুহিব উল্লাহ আরও বলেন, আমরা অ্যান্টিবডি কিটের উন্নত সংস্করণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে ইন্টারনাল ভ্যালিডেশন রিপাের্ট সারাংশ এবং এন্টিবডি ডিজাইন ডসিয়ের ঔষধ প্রশাসনের মহাপরিচালক বরাবরে জমা দিয়েছি।

আমরা আমাদের ইন্টারনাল ভ্যালিডেশন রিপাের্টকে আমলে এনে অস্থায়ী নিবন্ধনের আবেদন করেছি।

ঔষধ প্রশাসন অ্যান্টিবডি কিটের উন্নত সংস্করণ বিষয়ে বিদ্যমান সরকারি নিয়মে আবার কন্ট্রাক্ট রিসার্চ ফার্মের (সিআরও) মাধ্যমে যুক্তরাষ্ট্রের ঔষধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে এক্সটারনাল ভ্যালিডেশন করতে বলেছেন। সেই নিয়মে পরীক্ষা করার জন্য আমরা বর্তমান সিআরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) -কে জানাবো। বিএসএমএমইউ না করতে পারলে আমরা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ, আইসিডিডিআরবিতে যাবাে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এন্টিজেন বিষয়ে বর্তমানে কোনো নীতিমালা নাই । আগামী ৮ জুলাই (বুধবার) নীতিমালা ফাইনাল হবার সম্ভাবনা রয়েছে। ঔষধ প্রশাসন আমাদের যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) ন্যায় একটা ফরমেট পাঠাবেন। ওটা অনুযায়ী প্রটোকল আপডেট করে জমা দিতে বলেছেন।

 

 

ঢাকা/সাওন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়