ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিদেশফেরত কর্মীদের সহজ শর্তে ৫০০ কোটি টাকার ঋণ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিদেশফেরত কর্মীদের সহজ শর্তে ৫০০ কোটি টাকার ঋণ

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের কারণে চাকরিচ্যুত হয়ে কিংবা যে কোনো কারণে বিদেশফেরত কর্মীদের সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুকূলে ৫০০ কোটি টাকার বরাদ্দ দেওয়া হয়েছে।

বুধবার (৮ জুলাই) জাতীয় সংসদে ঢাকা-২০ (ধামরাই) আসনের সংসদ সদস্য (এমপি) বেনজীর আহমদের (ঢাকা-২০) এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এর আগে সাতদিন বিরতির পর সকাল সোয়া ১১টার দিকে সংসদের মুলতবি বৈঠক শুরু হয়।

এসময় প্রধানমন্ত্রী বলেন, প্রবাসে করোনায় মৃত কর্মীর পরিবারের উপযুক্ত সদস্যকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে স্বল্পসুদে ও সহজ শর্তে বিনিয়োগ ঋণ দেওয়ার জন্য আমরা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২০০ কোটি টাকার তহবিল গঠন করেছি। এ সংক্রান্ত নীতিমালা ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা যাতে করোনা পরবর্তী সময়ে পুনরায় কর্মে নিয়োগ পেতে পারেন সেজন্য বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে সরকার।  বিদেশস্থ বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে আমরা দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণ ও জরুরি সামগ্রী বিতরণ করা হয়েছে। 

বেনজীর আহমদের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা প্রাণঘাতী কোভিড-১৯ এর মত বৈশ্বিক মহামারি মোকাবিলা করছি।  আম্ফানের মত ঘূর্ণিঝড় মোকাবিলা করেছি।  আগামীতে বন্যা আসবে সেটাও মোকাবিলা করতে হবে।  সেই প্রস্তুতিও আমাদের আছে, আমরা নিচ্ছি। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী ও সমৃদ্ধ উন্নত দেশে পরিণত করার লক্ষে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যত বাধা আসুক তা অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে।  

 

 

ঢাকা/ আসাদ/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়