ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সৌদি আরবে খাদ্যপণ্য মেলায় অংশ নেবে বাংলাদেশি প্রতিষ্ঠান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সৌদি আরবে খাদ্যপণ্য মেলায় অংশ নেবে বাংলাদেশি প্রতিষ্ঠান

'ফুডেক্স সৌদি ২০১৯'- এর ফাইল ছবি

সৌদি আরবের বাণিজ্য নগরী জেদ্দায় নভেম্বরে অনুষ্ঠিত হবে খাদ্যপণ্য বিষয়ক মেলা ‘ফুডেক্স সৌদি ২০২০’। আর্ন্তজাতিক এ মেলার অষ্টম আসর আয়োজিত হতে যাচ্ছে। এবারও মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠান অংশ নিতে পারবে। এরইমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, আগামী ৯ থেকে ১২ নভেম্বর চারদিনব্যাপী এ আন্তর্জাতিক মেলা অনুষ্ঠিত হবে। মেলা চলতি অর্থবছরের জন্য প্রণীত বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আংশিক মেলা তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। এটি খাদ্যপণ্য খাতের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সম্ভাবনাময় প্লাটফর্ম হিসেবে বিবেচিত হয়।

সংশ্লিষ্টরা বলছেন, সৌদি আরব প্রায় ৮০ শতাংশ খাদ্যপণ্য বিদেশ থেকে আমদানি করে থাকে তাই এখানে বাংলাদেশি খাদ্যপণ্যের রপ্তানি বৃদ্ধির সুযোগ রয়েছে।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের সহায়তায় এবং ইপিবির উদ্যোগে বাংলাদেশের আগ্রহী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করতে পারবে।

ইপিবি সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানের সক্ষমতা অনুযায়ী আগ্রহী অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে বুথ মূল্যের ওপর ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেবে সরকার। আগ্রহীরা আগামী ২৯ জুলাই পর্যন্ত ব্যুরোর মেলা ও প্রদর্শনী বিভাগে আবেদন করতে পারবে।

রপ্তানিকারক এবং প্রারম্ভিক (কোনো রপ্তানি নেই) এ দুটি ক্যাটাগরিতে মেলায় অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে। মেলায় বুথের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৯৮ হাজার টাকা। অংশগ্রহণের ক্ষেত্রে ভিসা ইস্যুর দায়িত্ব থাকবে শুধুমাত্র দূতাবাসের ওপর।

প্রতিবছরই জেদ্দায় খাদ্যপণ্য বিষয়ক মেলা ‘ফুডেক্স সৌদি’ অনুষ্ঠিত হয়।এতে বিশ্বের নামকরা ফুড ব্র্যান্ডগুলো অংশ নেয়। মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছরের মেলার আয়োজন নিয়ে শঙ্কা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে এবারও মেলা আয়োজনের ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

গতবছর 'ফুডেক্স সৌদি ফেস্টিভাল ২০১৯' -তে অংশ নেয় বিশ্বের বাছাইকরা ২০টি দেশের স্টল। ১১ থেকে ১৪ নভেম্বর এ ফেস্টিভাল অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের ৫টি ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানি অংশ নেয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- এলিন ফুড, স্টার লাইন ফুড, হাশেম ফুড, আহমেদ ফুড এবং খুশবু ফুড কোম্পানি। জেদ্দা চেম্বারে অনুষ্ঠিত ফেস্টিভাল উদ্বোধন করেন প্রিন্স ফাহাদ বিন মুকরিন বিন আব্দুল আজিজ আল সৌদ।

জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ফয়সাল আহমেদ বলেন, সৌদি আরব বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। এখানে বসবাসরত বাংলাদেশিদের কাছে দেশি খাদ্যপণ্যের বেশ চাহিদা রয়েছে। এ মেলায় অংশগ্রহণের মাধ্যমে অংশগ্রহণকারীদের ব্যবসার পরিধি আরও বাড়তে পারে। এছাড়া দক্ষিণ এশিয়ার অন্যান্য অভিবাসীর কাছে বাংলাদেশি খাদ্যপণ্যের চাহিদা রয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের ক্রমবর্ধমান জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশের জনগণের চাহিদা মিটিয়ে দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার। এ মেলায় এ ধরনের সুযোগের সম্ভাবনা রয়েছে।

 

 

ঢাকা/হাসান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়