ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

৩৩ শতাংশ নারী নেতৃত্ব: রাজনৈতিক দলের অভিমত দেওয়ার সময় বাড়লো

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৩৩ শতাংশ নারী নেতৃত্ব: রাজনৈতিক দলের অভিমত দেওয়ার সময় বাড়লো

রাজনৈতিক দল নিবন্ধনের খসড়া আইনের ওপর অভিমত দেওয়ার সময় আগামী ৩১ জুলাই পর্যন্ত বাড়িয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  এই সময়ের পর আর কোনও সময় বাড়ানো হবে না।

বুধবার (৮ জুলাই) ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি রাজনৈতিক দলগুলোকে পাঠানো হয়েছে।

এর আগে বিএনপি করোনাকালে আইন প্রণয়নের কার্যক্রম স্থগিত রাখার দাবি জানায় ও অভিমত প্রকাশ করে।  এদিকে সময় বাড়ানোর আবেদন জানায় আওয়ামী লীগ।

উল্লেখ্য, গত ১৬ জুন দলগুলোকে প্রস্তাবিত আইনের ওপর অভিমত দেওয়ার জন্য চিঠি দেয় নির্বাচন কমিশন।  এছাড়া নাগরিক সমাজকেও তাদের মতামত  দেওয়ার জন্য ৭ জুলাই পর্যন্ত সময় দিয়েছিল ইসি।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন তৎকালীন কমিশন দল নিবন্ধনের জন্য বিধান যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও)।  এতে নিবন্ধন পেতে তিনটি প্রধান শর্তজুড়ে দিয়ে যেকোনও একটি পূরণ করতে বলা হয়।  বর্তমান কেএম নূরুল হুদার কমিশন সেই তিনটি শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করার জন্য বিধান রেখে নতুন আইন প্রণয়নে কাজ করছে।

এছাড়া, ২০২০ সালের মধ্যে বাধ্যতামূলকভাবে সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারীপদ পূরণের যে বিধান ছিল, তা তুলে দিয়ে নারীপদ পূরণের বিষয়টি দলের মর্জির ওপর ছেড়ে দিচ্ছে।  এছাড়া পরপর দুইবার কোনও দল সংসদ নির্বাচনে অংশ না নিলে সেই দলের নিবন্ধন বাতিলের বিধানও প্রস্তাব করা হয়েছে খসড়া আইনে।

 

হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়