ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৪, ৮ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদে থাকার বয়সসীমা বাড়াতে জাতীয় সংসদে বিল উঠেছে।

বিলটি পাস হলে বর্তমান গভর্নর ফজলে কবিরকে তার পদে আরও দুই বছর রাখার সুযোগ তৈরি হবে।

বুধবার (৮ জুলাই) সংসদের বৈঠকে অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ‘বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২০’ নামে বিলটি উত্থাপন করেন।

বিদ্যমান আইনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী ৬৫ বছরের বেশি বয়স হলে কেউ গভর্নর পদে থাকতে পারবেন না। বিদ্যমান আইনে গভর্নর পদে ফজলে কবিরের মেয়াদ বৃদ্ধির সুযোগ নেই। কিন্তু সরকার যেহেতু তাকে রাখতে চাইছে, সে কারণেই আইন সংশোধনের প্রয়োজন হলো।  আর এটা হতে যাচ্ছে বাংলাদেশের ইতিহাসে প্রথম ঘটনা।

আইনটি করার উদ্যোগ নেওয়ার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের সুষ্ঠু আর্থিক ব্যবস্থাপনার স্বার্থে এই প্রতিষ্ঠানের কার্যকর ও উন্নততর ব্যবস্থাপনা নিশ্চিত করা প্রয়োজন।  সেই পরিপ্রেক্ষিতে উক্ত-প্রতিষ্ঠান প্রধানের প্রজ্ঞা, বিচক্ষণতা, কর্মদক্ষতা, অভিজ্ঞতা ও নেতৃত্ববাচক গুণাবলি প্রাতিষ্ঠানিক সাফল্যের মূল নিয়ামক শক্তি বিবেচনায় উক্ত পদে যোগ্যতা ও উপযুক্ত ব্যক্তিকে বিদ্যমান বয়সসীমা অপেক্ষা অধিকতর বয়সে নিয়োগের সুযোগ রাখা কিংবা প্রয়োজনবোধে উক্ত পদে সমাসীন ব্যক্তিকে বিদ্যমান বয়সসীমা অতিক্রমণের ক্ষেত্রে প্রযোজ্য অনুসারে পুনঃনিয়োগ প্রদান কিংবা উক্ত ব্যক্তির নিয়োগের নিরবচ্ছিন্ন ধারাবাহিকতা বজায়ের ব্যবস্থা গ্রহণ করা সমীচীন।

সূত্র জানায়,  মূলত করোনাকালে গভর্নর পরিবর্তন না করে এই পদে ফজলে কবিরকে রেখে দিতে আইন সংশোধন করা হচ্ছে। গত ২ জুলাই ছিল ফজলে কবিরের শেষ কার্যদিবস। জুলাইয়ে ৬৫ বছরে পা দিয়েছেন তিনি। এজন্য এই আইনটি পাসের প্রস্তাব করা হয়েছে।

 

 

আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়