ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

‘দুর্বল দেশগুলোর সুরক্ষায় আইএলওকে উদ্যোগ নিতে হবে’

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৯, ৯ জুলাই ২০২০  

করোনা সংকটকালে রপ্তানি বাণিজ্য এগিয়ে নেওয়া, ক্রেতাদের ক্রয় আদেশ বহাল রাখা, প্রবাসী শ্রমিকদের চাকরি এবং দুর্বল অর্থনীতির দেশগুলোকে সুরক্ষায় আন্তর্জাতিক শ্রম সংস্থাকে (আইএলও) উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে আইএলও গ্লোবাল সামিট অন কোভিড-১৯ অ্যান্ড ওয়ার্ল্ড অব ওয়ার্ক বিল্ডিং—বেটার ফিউচার অব ওয়ার্ক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

‘কোভিড-১৯: ওয়ার্কিং টুগেদার টু বিল্ড ব্যাক বেটার’ সেশনে ভার্চুয়াল মিটিংয়ে সদস্য দেশগুলোর শ্রমমন্ত্রী পর্যায়ের আলোচনার আয়োজন করা হয়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা সংকটের কারণে ক্রয় আদেশ বাতিল হওয়ার কারণে তৈরি পোশাক রপ্তানি অপ্রত্যাশিতভাবে কমে গেছে।  অনেক মালিক কারখানার উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। অধিকন্তু বাংলাদেশি  অনেক প্রবাসী শ্রমিক তাদের চাকরি হারিয়েছেন।

তিনি বলেন,  তৈরি পোশাকের ক্রেতারা যাতে তাদের ক্রয় আদেশ বাতিল না করে এবং বিদ্যমান চুক্তি পূরণে দায়িত্বশীল হয়—এ বিষয়ে আইএলও'র এগিয়ে আসা উচিত।

শ্রম প্রতিমন্ত্রী করোনা মোকাবিলায় তার মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ তুলে ধরে বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শ্রমিকদের জন্য টেলিমেডিসিন সেবা চালু এবং আইএলও এর সহযোগিতায় করোনা প্রতিরোধে পেশাগত স্বাস্থ্য ও সেফটি গাইডলাইন তৈরি করেছে।  প্রতিমন্ত্রী করোনা নিয়ে এ সম্মেলন আয়োজনের জন্য আইএলও মহাপরিচালককে ধন্যবাদ জানান।


আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়