ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

আগারগাঁওয়ের সুধী সমাবেশে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:৩৩, ২ সেপ্টেম্বর ২০২৩
আগারগাঁওয়ের সুধী সমাবেশে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

এলিভেডেট এক্সপ্রেসওয়ে উদ্বোধন শেষে প্রথম যাত্রী হিসেবে রাজধানীর কাওলা থেকে ফার্মগেট হয়ে আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজিত সুধী সমাবেশের মঞ্চে উঠেছেন।

এর আগে এক্সপ্রেসওয়ে উদ্বোধন শেষে শনিবার (২ সেপ্টেম্বর) বেলা ৩টা ৪৪ মিনিটের দিকে রাজধানীর কাওলা থেকে রওনা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা তার সঙ্গে ছিলেন। 

সেখান থেকে বিকেলে ৪ টার দিকে ফার্মগেট হয়ে সমাবেশস্থলে পৌঁছান তিনি। ৪টা ২মিনিটে তিনি মঞ্চে ওঠেন। মঞ্চে উঠে উপস্থিত সবাইকে হাত নেড়ে শুভেচ্ছা জানান। পরে তিনি দেশ ও জাতির কল্যান কামনা করে আয়োজিত দোয়া প্রার্থনায় অংশ নেন। 

আওয়ামী লীগ আয়োজিত এই সুধী সমাবেশে যোগ দিয়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও দলীয় নেতাকর্মী। প্রধানমন্ত্রী আগমনে মিছিল আর স্লোগানে মুখরিত হয়ে উঠেছে শেরে বাংলা নগর এলাকা। প্রধানমন্ত্রী সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

সুধী সমাবেশে পুরুষদের প্রবেশের ব্যবস্থা করা হয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র অংশে। পাশেই রয়েছে নারীদের প্রবেশ পথ। আবার জাতীয় হৃদরোগ হাসপাতালের পেছনের অংশে সমাবেশস্থলে নারীদের প্রবেশের জন্য আলাদা পথ করা হয়েছে। সকাল থেকেই সকল প্রবেশমুখেই নেতাকর্মীদের ভিড় চোখে পড়েছে। দুপুর ১২টার পর নেতাকর্মীদের আনাগোনা বেড়ে যায়।

এক্সপ্রেসওয়ের ক্যাটাগরি ১-এর অধীনে যে কোনো স্থান থেকে বিমানবন্দর-ফার্মগেট অংশ অতিক্রম করার জন্য গাড়ি, ট্যাক্সি, জীপ, স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল, মাইক্রোবাস (১৬ আসনের নিচে) এবং হালকা ট্রাক (৩ টনের নিচে) টোল রেট ৮০ টাকা।

মাঝারি ট্রাকের জন্য (ছয় চাকা পর্যন্ত) যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য টোল রেট ক্যাটাগরি-২ এর অধীনে ৩২০ টাকা। ক্যাটাগরি ৩-এর অধীনে যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য ট্রাকের (ছয় চাকার বেশি) টোল রেট ৪০০ টাকা। যে কোনো পয়েন্ট থেকে রুট পার হওয়ার জন্য যে কোনো বাসের (১৬ সিটের বা তার বেশি) টোল রেট ৪-ক্যাটাগরির অধীনে ১৬০ টাকা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাওলা, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী থেকে কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।

প্রাথমিকভাবে এক্সপ্রেসওয়েতে গতিসীমা হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার এবং এইচএসআইএ থেকে ফার্মগেট পর্যন্ত ১১ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে যানবাহনের সময় লাগবে ১০ মিনিট। ১১.৫ কিলোমিটার মেইনলাইন এবং ১১ কিলোমিটার র‌্যাম্পসহ, অংশটির দৈর্ঘ্য হবে ২২.৫ কিলোমিটার। প্রাথমিকভাবে এই অংশের ১৫টির মধ্যে ১৩টি র‌্যাম্প খোলা হবে। বনানী ও মহাখালীর র‌্যাম্প নির্মাণ শেষ হলেই খুলে দেওয়া হবে।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৮,৯৪০ কোটি টাকা। এতে ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) তহবিল ২,৪১৩ কোটি টাকা, যা বাংলাদেশ সরকার প্রদান করবে।

আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর দেশের যোগাযোগ, পরিবহন ও বিদ্যুৎ অবকাঠামোর রূপান্তরের লক্ষে বেশ কিছু স্মারক উন্নয়ন প্রকল্প হাতে নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আধুনিক পরিবহন ব্যবস্থা ঢাকা মেট্রোরেল আংশিক চালু করেছে এবং পদ্মা বহুমুখী সেতুসহ অন্যান্য মেগা প্রকল্পের উদ্বোধন করেছে।

পারভেজ/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়