ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

তথ্যপ্রযুক্তির কাঠামো শক্তিশালী করতে ‘আইসিটি ক্যাডার’ ও ‘টেলিকম ক্যাডার’ চালু জরুরি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ৭ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:০৩, ৭ অক্টোবর ২০২৩
তথ্যপ্রযুক্তির কাঠামো শক্তিশালী করতে ‘আইসিটি ক্যাডার’ ও ‘টেলিকম ক্যাডার’ চালু জরুরি

তথ্যপ্রযুক্তি কাঠামোকে শক্তিশালী ও সুদৃঢ় করতে ‘আইসিটি ক্যাডার’ ও ‘টেলিকম ক্যাডার’ চালু জরুরি বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ডিজিটাল কানেক্টিভিটি না থাকলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা যাবে না। মানবসম্পদে অনেক এগিয়ে বাংলাদেশ। এদেশের মানুষের মেধা শক্তিকে সুযোগ তৈরি করে দিতে পারলে অনেক এগিয়ে যাবে বাংলাদেশ। তথ্যপ্রযুক্তি কাঠামোকে শক্তিশালী ও সুদৃঢ় করতে আইসিটি ক্যাডার ও টেলিকম ক্যাডার চালু করা দরকার। ডাটা প্রাইভেসিকে সুরক্ষিত করতে সুদক্ষ মানবসম্পদ প্রয়োজন। 

শনিবার (৭ অক্টোবর) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র কম্পিউটার কৌশল বিভাগের উদ্যোগে ‘ডিজিটাল রূপান্তর: চতুর্থ শিল্প বিপ্লবে আইসিটি ও সিএসইর ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।  

মন্ত্রী বলেন, আমাদের দেশে তো মাইক্রোসফট, আমাজন, গুগল গড়ে উঠে নেই বলেই দেশের মেধাবীরা বাইরের দেশে গিয়ে সেইসব প্রতিষ্ঠানগুলোতে জব করছে। এদেশে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য বিনিয়োগকারীরা এগিয়ে আসতে হবে। দেশীয় উদ্যোক্তারা আরও বেশি উৎসাহী হয়ে এগিয়ে আসবে। লাল ফিতার ফাইলের দৌরাত্ম্য আরও কমে যাবে। 

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইইবির প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জি. মো. আব্দুস সবুর বলেন, সরকার আইসিটি ও সিএসই সেক্টরে উন্নয়নে সঠিক পথেই আছে। দেশের তরুণ সমাজ আইসিটিতে বিশ্বের পরিবর্তনের সাথে ভালভাবেই অভিযোজন করতে পেরেছে। আইসিটিতে স্থায়ী ও শক্তিশালী উন্নয়নের জন্য যে ভিশনারি নেতৃত্ব প্রয়োজন তা আমাদের আছে আর তিনি হলেন দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য উত্তরাধিকারী সজীব ওয়াজেদ জয়। 

আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর আরও বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তির যে সমৃদ্ধি হয়েছে তার জন্য সরকারের ধারাবাহিকতা অন্যতম কারণ। ফলে আগামী নির্বাচনে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতা অত্যন্ত জরুরি এবং অপরিহার্য। 

আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী এসএম মঞ্জুরুল হক মঞ্জু স্বাগত বক্তব্যে বলেন, বর্তমান সরকারের আমলে আইইসিটি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন হয়েছেন। সেই উন্নয়নের অন্যতম কারিগর হল দেশের প্রকৌশলীরা। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের মূল্যায়ন করতে হবে। আইসিটি ক্যাডার অন্তর্ভুক্ত করলে দেশের সেরা আইসিটি প্রকৌশলীরা বিদেশে যাবে না বরং দেশেই ক্যারিয়ারের সেরা জায়গা খুঁজে নেবে। 

সেমিনারের বিশেষ অতিথি রাখেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ এবং বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মাহমুদা নাজনীন। 

আইইবির কম্পিউটার কৌশল বিভাগের চেয়ারম্যান ও বিডিইউর ভিসি অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলামের সভাপতিত্বে সঞ্চালনা করেন সম্পাদক প্রকৌশলী তানভীর মাহমুদুল হাসান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন কম্পিউটার কৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান সঞ্জয় কুমার নাথ। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. শামীম আখতার। 

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আন্তর্জাতিক বিষয়ক পরিচালক অধ্যাপক ড. একেএম মুজাহিদুল ইসলাম। 

সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইইবির সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জি. অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জি. শেখ তাজুল ইসলাম তুহিন এবং ইঞ্জি. আবু তালেব দোলনসহ আইইবির কেন্দ্র, উপকেন্দ্র, বিভাগের নেতৃবৃন্দ।

ঢাকা/হাসান/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়