ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

আর কত দূর যাবেন তুষার ইমরান?

আব্দুল্লাহ এম রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০৩ ৯:৫৯:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৪ ৮:৫১:৪০ এএম

আব্দুল্লাহ এম রুবেল : সব ভালো গল্প তাকে নিয়ে লেখা হয়ে গেছে। ধারাবাহিকতার উৎকৃষ্ট উদাহরণও তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটকে স্রেফ ডাল-ভাত বানিয়ে ফেলেছেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে গত মৌসুমে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন। আর দেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সবথেকে বেশি সেঞ্চুরিও তার। এগুলো পুরোনো গল্প। বুঝতে অসুবিধা হচ্ছে না পাঠকদের, বলা হচ্ছে তুষার ইমরানের কথা। ঘরোয়া ক্রিকেটে চলতি মৌসুমটাও যেন শুরু করলেন গত মৌসুমের ধারাবাহিকতা ধরে রেখে। ঠিক যেখান থেকে শেষ করেছিলেন গত মৌসুম, সেখান থেকেই যেন শুরু করলেন এ মৌসুম।

মাত্রই শুরু হলো ক্রিকেটের চলতি মৌসুম। আর প্রথম রাউন্ডেই দুই ইনিংসে দু’টি সেঞ্চুরি আদায় করে নিলেন। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে খুলনা বিভাগের প্রথম ইনিংসে ১০৪ রান করার পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত আছেন ১০০ রান নিয়ে।

২০০৭ সালে সর্বশেষ জাতীয় দলে খেলার সুযোগ হয়েছিল তুষার ইমরানের। জাতীয় দলে তুষার ইমরানের ক্যারিয়ার খুব একটা বর্ণাঢ্য নয়। মাত্র ৫টি টেস্ট ম্যাচে সব মিলিয়ে তার রান ৮৯। তুষারের সমালোচকদের সবথেকে বড় জায়গা এটা। ঘরোয়া ক্রিকেটে এত এত রান করেন? জাতীয় দলে খেলতে পারেন না ? টেস্টে যার গড় মাত্র ৮.৯০। অথচ সমালোচকদের জবাবটা দিয়েই যাচ্ছেন তিনি। গত ১১ বছরে তো জাতীয় দলে একবারের জন্যও সুযোগ পাননি। তাহলে সেখানে নিজেকে প্রমাণ করবেন কি করে? দীর্ঘদিন জাতীয় দলে না থাকলেও সুযোগটা যেখানেই পেয়েছেন, সেখানেই কাজে লাগিয়েছেন। আর তার সুফলটাও পাচ্ছেন এখন। এত এত রান করছেন তুষার ইমরান, স্বাভাবিক ভাবেই প্রশ্নটা জাগে আর কতদূর যাবেন তিনি ? কোথায় থামবেন তুষার ইমরান?

তুষার ইমরানের বয়স ৩৫ ছুঁই ছুঁই। এই বয়সে আরেকবার জাতীয় দলে ফিরবেন এমন সম্ভাবনা নেই বললেই চলে। তবে সর্বশেষ একটা তরতাজা উদাহরণ তো তার সামনে আছে। গত বছর দীর্ঘদিন পর জাতীয় দলে হঠাৎ করে সুযোগ পেয়েছিলেন স্পিনার আব্দুর রাজ্জাক। সামনেই টাইগারদের জিম্বাবুয়ে সিরিজ। দলের মিডল অর্ডারের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান অলরাউন্ডার সাকিব আল হাসান ছিটকে গেছেন এরই মধ্যে এই সিরিজ থেকে। তামিম ইকবালেরও দলে থাকা নিশ্চিত নয়। যদিও তরুণ বেশ কয়েকজন ক্রিকেটার ভালো পারফর্ম করে সুযোগের অপেক্ষায় আছেন। তবে তুষার ভক্তরা তার এই লড়াইয়ে প্রতিদানে একটা সুযোগের প্রত্যাশা করতেই পারেন।



রাইজিংবিডি/খুলনা/৩ অক্টোবর ২০১৮/রুবেল/আমিনুল