ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

জয় থেকে সাত উইকেট দূরে পাকিস্তান

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১০ ৮:৪০:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১০ ৯:৩৫:৩৬ পিএম

ক্রীড়া ডেস্ক : উদ্বোধনী জুটিতে ভালো শুরু, এরপর হঠাৎ ধস- এই ধারাবাহিকতা অস্ট্রেলিয়া ধরে রেখেছে তাদের দ্বিতীয় ইনিংসেও। মোহাম্মদ আব্বাসের দারুণ বোলিংয়ে দুবাই টেস্টে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান।

সিরিজের প্রথম এই টেস্টে ৪৬২ রানের বিশাল এক লক্ষ্য তাড়া করতে নেমে বুধবার চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ১৩৬ রান। জয়ের জন্য শেষ দিনে অস্ট্রেলিয়ার দরকার আরো ৩২৬ রান, পাকিস্তানের চাই ৭ উইকেট।

প্রথম ইনিংসে ১৪২ রানের উদ্বোধনী জুটির পরও অস্ট্রেলিয়া গুটিয়ে গিয়েছিল ২০২ রানেই। শেষ ৬০ রানে নেই ১০ উইকেট! বড় লক্ষ্য তাড়ায় দুই ওপেনার উসমান খাজা ও অ্যারন ফিঞ্চ আবারো গড়েন ভালো একটি জুটি।

দুজন উদ্বোধনী জুটিতে যোগ করেন ৮৭ রান। প্রথম ইনিংসে ৬২ রান করা অভিষিক্ত ফিঞ্চ এবার এক রানের জন্য ফিফটি পাননি। আব্বাসের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৯৯ বলে ৫ চারে করেন ৪৯। রিভিউ নিয়েও নিজের উইকেট বাঁচাতে পারেননি ফিঞ্চ।

আব্বাসের এক বল পর এলবিডব্লিউ শন মার্শও। আম্পায়ার অবশ্য শুরুতে আউট দেননি। পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ চান রিভিউ। তাতেই পাল্টে সিদ্ধান্ত।

চারে নামা মিচেল মার্শও টিকতে পারেননি। আব্বাসের পরের ওভারে তিনি ফেরেন সরফরাজের গ্লাভসে ধরা পড়ে। দুই মার্শ ভাইয়ের কেউই রানের খাতা খুলতে পারেননি। স্কোর ৮৭ রেখেই অস্ট্রেলিয়া হারায় ৩ উইকেট!

চতুর্থ উইকেটে ট্রাভিস হেডের সঙ্গে প্রতিরোধ গড়েছেন খাজা। দিন শেষে দুজন অবিচ্ছিন্ন আছেন ৪৯ রানের জুটিতে। দিনের শেষ ওভারে ফিফটি পূর্ণ করেন খাজা।

প্রথম ইনিংসে ৮৫ রান করা খাজা এবার অপরাজিত আছেন ৫০ রানে। হেড অপরাজিত ৩৪ রানে। ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন আব্বাস।



এর আগে তৃতীয় দিনের ৩ উইকেটে ৪৫ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল পাকিস্তান। এদিন আরো ১৩৬ রান যোগ করে ৬ উইকেটে ১৮১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে তারা।

২৩ রান নিয়ে দিন শুরু করা ইমাম উল হক ২ রানের জন্য দুই ইনিংসেই ফিফটি পাননি। আসাদ শফিক ৪১ ও হ্যারিস সোহেল করেন ৩৯ রান। ২৮ রানে অপরাজিত ছিলেন বাবর আজম।

৮৩ রানে ৩ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার বাঁহাতি স্পিনার জন হল্যান্ড। ৫৮ রানে ২ উইকেট নেন নাথান লায়ন। এই দুই উইকেট নিয়ে টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় সাবেক পেসার ব্রেট লিকে ছুঁয়েছেন এই অফ স্পিনার। দুজনেরই ৩১০ উইকেট।

চতুর্থ দিন শেষে:
পাকিস্তান ১ম ইনিংস: ৪৮২ ও ২য় ইনিংস: ১৮১/৬ ডিক্লে.
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২০২ ও ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬২) ১৩৬/৩



রাইজিংবিডি/ঢাকা/১০ অক্টোবর ২০১৮/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন