ঢাকা, শুক্রবার, ৩০ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেহেদীর সেঞ্চুরি, ম্যাচে ১০ উইকেট রাজ্জাকের

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৩ ৫:৩৯:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৩ ৮:৪৮:৩৭ পিএম

আব্দুর রাজ্জাক যখন অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হলেন, খুলনার রান কেবল ৮০! রংপুরের থেকে তখনো ১৪৪ রানে পিছিয়ে তারা। সেই খুলনাই শেষ পর্যন্ত প্রথম ইনিংসে নিল ৯ রানের লিড!

খুলনার হয়ে অবিশ্বাস্য এই কাজটা করেছেন মেহেদী হাসান। জাতীয় দলের হয়ে একটি টি-টোয়েন্টি খেলা মেহেদী আট নম্বরে নেমে করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। ১৫০ বলে করেছেন ১১৯ রান। ১০৯ বলে অপরাজিত ৩৬ রানের দারুণ এক ইনিংস খেলা রুবেল হোসেনের অবদানও কম নয়।

মেহেদীর সেঞ্চুরির পর রাজ্জাকের দারুণ বোলিংয়ে বিপদে পড়েছে রংপুর। দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৬৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছে তারা। লিড কেবল ৫৮ রানের। সাজেদুল ইসলাম ও নাসির হোসেন, দুজনই শূন্য রানে অপরাজিত আছেন।

প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়ার পথে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন রাজ্জাক। দ্বিতীয় ইনিংসে রংপুরের প্রথম ৪ উইকেটের ৩টিই নিয়েছেন অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনার। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১তম বারের মতো ম্যাচে ১০ উইকেট নিলেন রাজ্জাক।

মিরপুরে প্রথম স্তরের এই ম্যাচে আগের দিনের ২ উইকেটে ২৪ রান নিয়ে রোববার দ্বিতীয় দিন শুরু করেছিল খুলনা। এনামুল হক বিজয় ১৪ ও তুষার ইমরান ১ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। তবে বিজয় ২১ ও তুষার ১০ রানেই ফিরে যান সাজঘরে। লাঞ্চের আগেই খুলনার স্কোর হয়ে যায় ৮ উইকেটে ৮০!

এরপরই মেহেদী ও রুবেলের প্রতিরোধ। দ্বিতীয় সেশনে এ জুটি ভাঙেন পারেননি রংপুরের বোলাররা। মেহেদী তুলে নেন প্রথম শ্রেণির ক্রিকেটে পঞ্চম সেঞ্চুরি। ১৫০ বলে ১৫ চার ও এক ছক্কায় ১১৯ রান করা মেহেদীকে ফিরিয়ে ১৩৩ রানের জুটি ভাঙেন মুকিদুল ইসলাম। রুবেল পেতে পারতেন প্রথম ফিফটি। কিন্তু সঙ্গীর অভাবে তা হয়নি। খুলনা থামে ২৩৩ রানে।

৪১ রানে ৫ উইকেট নিয়ে রংপুরের সেরা বোলার রবিউল হক। মুকিদুল ও সাজেদুল ইসলাম নেন ২টি করে উইকেট। একটি উইকেট আরিফুল হকের।

দ্বিতীয় ইনিংসে নেমে ৩ রানেই মাহমুদুল হাসানের উইকেট হারায় রংপুর। তাকে ফেরান আব্দুল হালিম। মেহেদী মারুফ (২৩), সোহরাওয়ার্দী শুভ (২৪), নাঈম ইসলাম (১১) উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। তিনজনই রাজ্জাকের শিকার। এর মধ্যে সোহরাওয়ার্দী ও নাঈম ফিরেছেন দিনের শেষ ওভারের আগের ওভারে তিন বলের মধ্যে।


ঢাকা/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন