ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিআইবিএমের যৌথ উদ্যোগে দুটি কোর্স চালু

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০৯ ৭:৩৯:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৯ ৭:৩৯:১৬ পিএম
বিআইবিএমের যৌথ উদ্যোগে দুটি কোর্স চালু
Voice Control HD Smart LED

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং মুডি'স অ্যানালিটিকস- এর যৌথ উদ্যোগে দেশের ব্যাংকারদের জন্য দুটি কোর্স চালু হচ্ছে।

এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। কমার্শিয়াল ক্রেডিট এবং স্মল অ্যান্ড মিডিয়াম সাইজড এন্টারপ্রাইজ (এসএমই) নামের দুটি সার্টিফিকেশন কোর্সে বাংলাদেশে ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকাররা ভর্তি হতে পারবেন।

উল্লেখ্য, ২০১৫ সালে বিআইবিএম জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অব ফাইন্যান্স এন্ড ম্যানেজমেন্টের সঙ্গে যৌথভাবে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’ কোর্স চালু করে। পরবর্তী সময়ে বিআইবিএম সার্টিফিকেশন কোর্সের পরিসর বৃদ্ধি করে ঋণ ব্যবস্থাপনা এবং বৈদেশিক বাণিজ্য বিষয়ে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম) এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস (সিইটিএস)’ নামে দুটি সার্টিফিকেশন কোর্স চালু করে।

সম্প্রতি ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং এন্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ), ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’, ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (এমবিসিআইসিসি)’ এবং ‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন এসএমই ক্রেডিট (এমবিসিআইএসএমইসি)’ শীর্ষক আরো চারটি কোর্সের উদ্বোধন করা হয়।

বিআইবিএম পরিচালিত এই সার্টিফিকেশন কোর্সগুলো বাংলাদেশের ব্যাংকিং খাতে বিশেষায়িত সেবা প্রদানের জন্য দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

মুডি’স অ্যানালিটিকসের নির্বাহী পরিচালক আরি লিহাবী এ বিষয়ে বলেন, ‘ব্যাংকিং খাতের ঝুঁকি কমাতে সাহায্য করবে সার্টিফিকেশন কোর্স। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকি কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবেন। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমণ্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ় হবে।’

বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী বলেন, ‘মুডি’স অ্যানালিটিকসের সঙ্গে সার্টিফিকেটশন কোর্স চালুর কারণে বাংলাদেশের আর্থিক খাতে কর্মরতদের আর্ন্তজাতিক চর্চাগুলো জানার এক বড় প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। আগামী দিনে জ্ঞান ভিত্তিক ব্যাংকিং খাত গড়ে উঠতে সহায়ক হবে।’

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. শাহ মোঃ আহসান হাবীব বলেন, ‘এই সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সম্পর্কিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তাদের পরিচিত করানো।’

তিনি বলেন, ‘ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় এবং কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন- ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারী খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে বিআইবিএম। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে।’

উল্লেখ্য, মুডি’স কর্পোরেশনের একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মুডি’স অ্যানালিটিকস। ২০১৭ সালে সংস্থাটির আয় ছিল ৪২০ কোটি ডলার। প্রায় ১২ হাজার ৬০০ কর্মী প্রতিষ্ঠানটিতে কাজ করছে। বিশ্বব্যাপী ৪২টি দেশে মুডি’স কর্পোরেশন কার্যক্রম পরিচালনা করছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/নাসির/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge