ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘মৎস্য খাতে যুবসমাজের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-১১ ৪:৪৭:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১১ ৫:২৯:২১ পিএম

নিজস্ব প্রতিবেদক : ‘সমুদ্র তীরবর্তী দেশ হওয়ার কারণে বাংলাদেশে মৎস্য খাতে যুবসমাজের অপার সম্ভাবনা রয়েছে। এ খাতে তাদের ভবিষ্যত উজ্জ্বল।’

রাজধানীর মিন্টু রোডে সমাজকল্যাণ মন্ত্রীর সরকারি বাসভবনে মঙ্গলবার ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভাইজি তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার সময় তিনি একথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, ‘আমাদের বর্তমান সরকার দেশে বেকারত্ব হ্রাসে যুব সমাজের জন্য নানারকম প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এক্ষেত্রে ইরান সরকারের সঙ্গে উভয় দেশের যুব সমাজের জীবনমান উন্নয়নে যৌথ প্রশিক্ষণের কোন ব্যাবস্থা নেওয়া যায় কিনা সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া যেতে পারে।

ফিসারিজ খাতের জন্য দেশের যুব সমাজকে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে আলাদা করা হলে তা উভয় দেশের যুব সমাজের জন্যই লাভজনক হবে।’

সমাজকল্যাণ মন্ত্রী ইরানের রাষ্ট্রদূতকে বলেন, ‘মিয়ানমার সেনাবাহিনীর হাতে নির্যাতিত হয়ে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের জন্য আপনার দেশ আশ্রয়কেন্দ্রে হাসপাতাল করাসহ নানা উদ্যোগ নিয়েছে বলে সকলের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে আমরা সেখানে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অনাথ শিশুর নামের তালিকা করেছি। তাদের খাদ্য, শিক্ষা ও বাসস্থান সুবিধা দিচ্ছি। এই অনাথ শিশুদের সহায়তায় আপনার সরকার এগিয়ে এলে তারা আরও উপকৃত হবে।

তারা তরুণদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ, মৎস্য খাতে অপার সম্ভাবনা, দ্বিপাক্ষিক বাণিজ্য ও সামাজিক উন্নয়ন, পারমাণবিক শক্তির যথার্থ ব্যাবহারসহ নানা বিষয়ে আলোচনা করেন।

ইরানের শিক্ষা, গবেষণা ও প্রযুক্তি বিষয়ক প্রেসিডিয়াম কমিটির সদস্য সৈয়দ হেমায়েত মিজাদি, ইরান পার্লামেন্টের প্রটোকল অফিসার মোহাম্মদ হোসেন এসময় উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন