ঢাকা, মঙ্গলবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

গ্রুপ অব ফাইভ হানড্রেড : সবাই সবার জন্য

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-৩০ ৬:১৭:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-৩০ ৬:১৭:৫২ পিএম
গ্রুপ অব ফাইভ হানড্রেড : সবাই সবার জন্য
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : শিশু-কিশোররা আগামীর ভবিষ্যত। তারা যাতে খারাপ পথে পা না বাড়ায়, মাদকে আসক্ত না হয়, জঙ্গিবাদে না জড়ায়, সেজন্য কাজ করে যাচ্ছেন নেত্রোকোনা জেলা সদরের খতিবনবুয়ার সন্তান ইংল্যান্ড প্রবাসী রিয়াজুল আলম খান রাজন।

তিনি ছয় মাস পরপর যখনই দেশে আসেন, তখনই শিশু-কিশোরদের নিয়ে নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেন। গত ১০ বছর ধরে নিরবে ব্যক্তিগতভাবে এ ধরনের কাজ করে আসছেন। এরই ধারাহিকতায় আজ রোববার শিশু-কিশোরদের নিয়ে একটি সচেতনতামূলক সভা ও র‌্যালি করেন। র‌্যালিটি খতিবনগুয়া থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। র‌্যালিতে পাঁচ শতাধিক শিশু-কিশোর অংশ নেয়।

গ্রুপ অব ৫০০ (ফাইভ হানড্রেড) এর ব্যানারে এ অনুষ্ঠান হয়। এ গ্রুপেরও পরিচালক রিয়াজুল আলম খান রাজন। শিশুদের এক প্লাটফর্মে নিয়ে এসে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে তাদের মনস্তাত্ত্বিক বিকাশের জন্য সম্প্রতি তিনি এই গ্রুপটি প্রতিষ্ঠা করেন। গত ১৫ দিনে প্রায় দেড় হাজার সদস্য হয়েছে। যারা মাদক থেকে মুক্ত তারাই এ গ্রুপের সাথে থাকতে পারবে।

সভায় শিশু-কিশোরদের উদ্দেশে রিয়াজুল আলম খান রাজন বলেন, আমি চাই, মানুষ যেন হাসতে পারে। কোনো মানুষের ভদ্রতাকে যেন আমরা তার দুর্বলতা মনে না করি। আমরা সবাই সবার জন্য। নিজে হাসব, অন্যকে হাসাতে শেখাব। ভাঙতে হবে নিজেকে, গড়তে হবে। সুন্দরের সাথে থাকতে হবে, সুন্দরের চর্চায় নিবেদন করতে হবে নিজেকে।

 



ভবিষ্যতের স্বপ্ন দেখা এবং ভবিষ্যত রচনার কেন্দ্রবিন্দুতে আজকের দিনের শিশু-কিশোররা। তাদের যথার্থ ও সামগ্রিক মনস্তাত্ত্বিক বিকাশের জন্য গ্রুপ অব ৫০০ এর ব্যানারে বিবিন্ন সময়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, যেমন: নাচ, গান, অভিনয়, আবৃত্তি করা হয়। খেলাধুলার মধ্যে ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, দাবা, কেরামসহ বিভিন্ন খেলার আয়োজন করা হয়। বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রমের মধ্যে রয়েছে স্বেচ্চায় রক্তদান কর্মসূচি। এছাড়া, বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ, বার্ষিক বনভোজন ও পুনর্মিলনীর আয়োজন করা হয়।

এসব কার্যক্রমের মধ্য দিয়ে শিশু-কিশোরদের সুস্থধারার সাংস্কৃতিক ও সামাজিক চর্চার সাথে সংযুক্ত করতে চেষ্টা করে হচ্ছে। যাতে তাদের মধ্যে দেশপ্রেম, মানবতা, শৃঙ্খলা, সহমর্মিতা ও সহযোগিতার মনোভাব বিকশিত হয়।

গ্রুপ অব ৫০০ এর প্রতিষ্ঠাতা রিয়াজুল আলম খান রাজন মনে করেন, খেলাধুলা, বই পড়া, নাচ, গান, আবৃত্তি, ছবি আঁকা, দুস্থ ও অভাবগ্রস্ত মানুষদের সহযোগিতার মধ্য দিয়েই একজন পরিপূর্ণ, বিকশিত ও সংবেদনশীল মানুষ তৈরি হলেই আগামী দিনের ভবিষ্যত হবে সুন্দর ও স্বপ্নময়।



রাইজিংবিডি/ঢাকা/৩০ সেপ্টেম্বর ২০১৮/সাওন/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge