ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মেননের শপথ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেননের শপথ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে বিজয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের নামে গেজেট প্রকাশ ও তার শপথ গ্রহণ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থী ড. ইউনুছ আলী আকন্দ।

রিটে রাশেদ খান মেননকে বিজয়ী করে ঢাকা-৮ আসনের ফলাফল ঘোষণা করা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। একই সঙ্গে তাকে বিজয়ী করে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ স্থগিত রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, ঢাকা বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা, রাশেদ খান মেনন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।

পরে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, নির্বাচনে রাশেদ খান মেননের লোকেরা নিজেরা সিল মেরেছে। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারেনি। আমি বারবার নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়ার পরও কমিশন কোনো পদক্ষেপ নেয়নি। এতে সংবিধানের ৬৬ ধারার লংঘন হয়েছে।

এছাড়া, রাশেদ খান মেনন লাভজনক পদে থেকে নির্বাচন করেছেন, যা আরপিওর (গণপ্রতিনিধিত্ব আদেশ) ২০ ধারার লংঘন। রাশেদ খান মেননের নির্বাচনী পোস্টারে আওয়ামী লীগের সভাপতির ছবি ব্যবহার করে আচরণবিধি ২০০৮ আইন লংঘন করেছেন বলেও রিটকারী এ আইনজীবী জানান।

আগামীকাল এ রিটের শুনানির জন্য বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, ঢাকা-৮ আসনে মহাজোটের প্রার্থী ছিলেন ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, বিএনপির মির্জা আব্বাস ও লাঙ্গল প্রতীকে লড়েছেন রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।



রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৯/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়