ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কৃষক-শ্রমিকের স্বার্থ রক্ষায় দুই দিনের কর্মসূচি বিএনপির

রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৯ ৪:৩৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৯ ৭:২৪:১৯ পিএম
কৃষক-শ্রমিকের স্বার্থ রক্ষায় দুই দিনের কর্মসূচি বিএনপির
Walton E-plaza

জ্যেষ্ঠ প্রতিবেদক : কৃষক ও শ্রমিকের স্বার্থ রক্ষায় দুই দিনের কর্মসূচি দিয়েছে বিএনপি।

রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কৃষকদের ধানের ন্যায্যমূল্য ও পাটকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে ২১ মে সারা দেশে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান ও ২৩ মে ইউনিয়ন পর্যায়ে হাটে-বাজারে মানববন্ধন করা হবে বলে জানিয়েছেন তিনি।

ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের এমন বক্তব্যের সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, আগের রাতের ভোটের সরকারের মন্ত্রীর কাছ থেকে এরকম গণবিরোধী বক্তব্য ছাড়া আর কিছু আশা করা যায় না।

‘কৃষকদের পথে বসিয়ে নিজেদের লোকদের টাকা লুটের সুযোগ করে দিতেই ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে কৃষকদের। কৃষকের পেটে লাথি মারতে তৎপর মধ্যরাতের ভোটের সরকার,’ বলেন রুহুল কবির রিজভী।

জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরি প্রদানসহ ৯ দফা দাবিতে বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত বিভিন্ন পাটকলের শ্রমিকরা আন্দোলন করছেন। তাদের বকেয়া বেতন পরিশোধসহ সব দাবি অবিলম্বে মেনে নেওয়ার দাবি জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

সরকার নির্ধারিত মূল্যে ধান না কিনে কৃষককে মধ্যস্থতাকারীদের কাছে জিম্মি করে ফেলেছে, অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, ‘একদিকে চাল রপ্তানি, অপরদিকে দেদারছে আমদানি করার এ ভানুমতির খেল বন্ধ করতে হবে। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করে ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, গণশিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৯/রেজা/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge