ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রমাণ হলো বিচারবিভাগ স্বাধীন: কাদের

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রমাণ হলো বিচারবিভাগ স্বাধীন: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক : দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ছয় মাস করে জামিন দেওয়া নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রমাণিত হলো, বাংলাদেশের বিচার বিভাগ কতটা স্বাধীন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর কাওলায় ‘ঢাকা অ্যালিভেটেড এক্সপ্রেস ওয়ের’ কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়ার মুক্তি মিলছে না বিএনপির এমন অভিযোগ কতটা সত্য জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা সব সময়ই বলে আসছি বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করে আসছে। শেখ হাসিনা সরকার এই পর্যন্ত আদালতের কার্যক্রমে কোনো হস্তক্ষেপ করেনি।’

‘বেগম জিয়ার মামলায়ও আলাদা কিছু হয়নি। এখানে আদালত যখন যেই মামলায় জামিন দিতে চেয়েছে, তা স্বাধীনভাবে জামিন দিয়েছে। আজকেও যে জামিন দিয়েছে, এই সরকারের আমলে বাংলাদেশের বিচার বিভাগ কতটা স্বাধীন সেটা আবার প্রমাণিত হলো।’

বিএনপি নেতাদের সমালোচনা করে তিনি বলেন, তারা শুধু শুধু বলার জন্যই বলেছেন, বিরোধিতার জন্য বলেছেন। বেগম জিয়ার মুক্তির বিষয়ে, তারা দলীয়ভাবে কিছু করতে না পেরে সবকিছু সরকারে ঘারে চাপায়, যত দোষ নন্দ ঘোষ। এটাই তাদের রাজনীতি। আজকে আবারও প্রমাণিত হলো বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন।

‘তিনি জেল থেকে ছাড়া পাওয়ার পথে যে অন্তরায়গুলো আছে। সবগুলো মামলায় জামিন পাওয়ার নিশ্চয়তা পেলে জামিন পাবেন, আদালত যদি নির্দেশ দেন তাকে জেলে রাখা হবে না, মুক্তি দেওয়া হবে। এখানে সরকারের কোনো বাধা থাকতে পারে না। সরকার এখানে কোনো অন্তরায় নয়। এটা আদালতের ব্যাপার। সব মামলা থেকে জামিন পেলে মুক্তির বিষয়ে সরকার অন্তরায় হবে না।’

উদ্দেশ্যমূলকভাবে সরকার বগুড়ায় ইভিএম দিয়েছে বিএনপির এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, অতীতে দেখা গেছে ইভিএম যেখানে হয়েছে, সেখানে বিরোধীদলই সুবিধাটা বেশি পেয়েছে, বিরোধীদলই জিতেছে। কাজেই টেকনলজি নিয়ে সন্দেহ করার কোনো  কারণ নেই। বগুড়ায় সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হবে।

এ বছরেই পাতাল রেলের কাজ শুরু
মেট্রোরেলের মতো পাতাল রেলের দৃশ্যমান কাজ এ বছরই শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, পাঁচটি ফেজে পাতাল রেলের কাজ হবে। এম আরটি লাইন ১, এমআরটি লাইন ২, এমআরটি লাইন ৪, এমআরটি লাইন ৫ ও এম আরটিলাইন ৬। আমরা আশা করছি ২০৩০ সালের মধ্যে সবকটি এমআরটি লাইনের কাজ শেষ হবে।

ওবায়দুল কাদের জানান, এমআরটি লাইন ১ অ্যান্ড ৫ এর কাজ আগে হবে। যেখানে এমআরটি লাইন ১ এ আছে সাড়ে ১৬ কিলোমিটার, আর ৫ এ আছে সাড়ে ১৩ কিলোমিটার।

কবে নাগাদ পাতাল রেলের দৃশ্যমান কাজ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, এখন ফিজিবিলিটি টেস্ট চলছে। এ বছরই দৃশ্যমান কাজ শুরু হবে।

এছাড়া ঢাকা অ্যালিভেটেট এক্সপ্রেসের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রজেক্ট এর কাজও ২০২২ সালের মার্চে শেষ হবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ঢাকা অ্যালিভেটেট এক্সপ্রেসের কাজটি পিপিপি প্রজেক্ট করছে। চায়না এক্সিম ব্যংক এই প্রজেক্টের অর্থায়ন করছে এই প্রকল্পটি দীর্ঘদীন ঝুলে ছিল অর্থায়নের জন্য। এখন কাজ পুরোদমে চলছে। ঢাকা অ্যালিভেটেট এক্সপ্রেসের কাজও এখন দৃশ্যমান।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, কুড়িল বনানী মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ ও যাত্রাবাড়ী, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী এই লাইনের দৈর্ঘ্য ১৯.৭০ বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রকল্পটি তিনটি ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে এয়ারপোর্ট থেকে বনানী, দ্বিতীয় ধাপে বনানী থেকে মগবাজার ও শেষ ধাপে মগবাজার থেকে কুতুবখালী পর্যন্ত কাজ হবে। প্রথম ধাপের কাজ আগামী জানুয়ারিতে সম্পন্ন হবে। আর মোট কাজ শেষ হবে ২০২২ সালের মার্চ মাসে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়