ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

চেয়ারম্যান নন, জিএম কাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৯ ৬:২০:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ৮:৪৯:৪৭ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘চেয়ারম্যান নন, গোলাম মোহাম্মদ কাদের জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।’

জিএম কাদেরের চেয়ারম্যান হওয়ার বিরোধিতা করে শুক্রবার বিকেলে জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ এমপির নেতৃত্বে দলের জ্যেষ্ঠ নেতারা এমন একটি বিবৃতি দেয়ার সিদ্ধান্ত নেন। রওশন ঘনিষ্ঠদলের একজন প্রেসিডিয়াম সদস্য রাইজিংবিডিকে এ তথ্য জানান।

তিনি বলেন, দলের সিনিয়র কো-চেয়ারম্যানসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা এ বিষয়ে একটি বিবৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ড্রাফট তৈরি হয়ে আছে, যেকোনো সময় আপনাদের কাছে চলে যাবে। তবে তিনি জ্যেষ্ঠ নেতাদের নাম উল্লেখ করতে অপারগতা প্রকাশ করেছেন।

খসড়া তৈরি ওই বিবৃতিতে বলা হয়েছে, জিএম কাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আছেন। তিনি দলীয় ফোরামে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ দায়িত্ব পালন করবেন। কিন্তু হুট করে আলাপ আলোচনা ছাড়া তাকে নতুন চেয়ারম্যান ঘোষণা হঠকারি। কারণ তাকে জাপার চেয়ারম্যান করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। গঠনতন্ত্র অনুযায়ী দলীয় ফোরামে সিদ্ধান্ত না হওয়ায় কাদের জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। তাকে নতুন চেয়ারম্যানের ঘোষণা থেকে বিরত থাকার জন্য নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

খসড়া বিবৃতিতে বলা হয়েছে, গণমাধ্যমের সাহায্যে আমরা জানতে পেরেছি যে, পার্টির পক্ষ থেকে একটি প্রেস কনফারেন্স করা হয়েছে। সংবাদ সম্মেলনটি মূলত ছিল জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ও সাধারণ জনগণ যে সম্মান ও ভালোবাসা দেখিয়েছেন সে বিষয়ে সবাইকে শ্রদ্ধা জানানো।

কিন্তু, হঠাৎ সেখানে জাতীয় পার্টির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়। প্রকৃত অর্থে জাতীয় পার্টিতে এ ধরনের কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। এরুপ হঠকারি সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সবাইকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি।

এতে আরো বলা হয়, ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে তিনি গঠনতন্ত্রের ধারা ২০ এর উপধারা-২ এর খ এর দেয়া ক্ষমতা প্রয়োগ করিবে না। যথা মনোনীত ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রেসিডিয়ামের সংখ্যাগরিষ্ঠদের মতামতের ভিত্তিতে দায়িত্ব পালন করিবে। ভুলে গেলে চলবে না চেয়ারম্যানের অবর্তমানে গঠনতন্ত্রের ধারা ২০ উপধারা ২ এর ক উপেক্ষা করা যাবে না।

‘আশা করি বর্তমানে যিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন, তিনি পার্টির গঠনতন্ত্র অনুযায়ী নির্ধারিত হয় ততদিন পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।’


রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

     
 

রাইজিংবিডি স্পেশাল ভিডিও