ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শ্রমিক কর্মচারী ফেডারেশনের প্রথম সম্মেলন উদ্বোধন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ১৮ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমিক কর্মচারী ফেডারেশনের প্রথম সম্মেলন উদ্বোধন

অধিকার রক্ষার দাবিতে, ঐক‌্যের অঙ্গীকারে হাজারো নিম্ন আয়ের মানুষের গানে-স্লোগানে শুক্রবার উদ্বোধন হলো বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের প্রথম সম্মেলন।

সম্প্রতি একটি বৈশ্বিক প্রতিবেদনে শ্রমিকদের অধিকারের প্রশ্নে বাংলাদেশের পেছানোর পর কেন্দ্রীয় শহীদ মিনারের ঐ সম্মেলনে উদ্বোধনের সময় ফেডারেশনের নেতা-কর্মীরা মজুরি বৃদ্ধি ও বৈষম‌্য নিরসনে সচেতন ও সংগ্রামে যুক্ত হওয়ার আহ্বান জানান।

শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি জহিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক উজ্জ্বল রায় পতাকা উত্তোলন করে উদ্বোধন করেন সম্মেলনের। পরে শ্রমিক কর্মচারীদের লাল পতাকা শোভিত একটি মিছিল প্রেসক্লাব এলাকাসহ বিভিন্ন এলাকা ঘুরে আবার শতীদ মিনারে এসে শেষ হয়।

উদ্বোধনের আগে মঞ্চে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা মেহনতির মানুষের কষ্টের জীবন ও সংগ্রামী চেতনার গান পরিবেশন করেন। এছাড়া পরিবেশনায় আঞ্চলিক গানের সঙ্গে চা-শ্রমিকদের নাচ মুগ্ধ করে আগতদের।

শ্রমিক-কর্মচারীদের অধিকার প্রতিষ্ঠার এই সমাবেশে সংহতি জানাতে ভারতের স‌্যোশিালিস্ট ইউনিটি সেন্টারের সংগঠকসহ দেশটির কয়েকজন শ্রমিকনেতা বৃহস্পতিবার বিকেলে দিল্লি ও কোলকাতা থেকে বিমানে করে ঢাকায় এসেছেন।

প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ইমর্জিং টাইগার বলে খ‌্যাত বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নাজুক বলে সম্প্রতি একটি প্রতিবেদনে  তথ‌্য প্রকাশ করে। বিবিসিসহ দেশি-বিদেশি গনমাধ‌্যমে প্রকাশিত সেই প্রতিবেদনে নিয়োগ-বরখাস্ত ও শ্রমিক অধিকারের ক্ষেত্রে বাংলাদেশে অবনতিশীল অবস্থার খবর আসে। বিবিসি জানায়, ১৪০টি দেশের মধ‌্যে শ্রমিকদের সুযোগ-সুবিধা এবং নমনীয়তা-এসব বিষয়ে বাংলাদেশ গতবছরের ১১৫তম অবস্থান থেকে এবছর ১২১-এ এসে ঠেকেছে। সেইসঙ্গে শ্রমিকদের নিয়োগ ও বরখাস্ত করা কতটা সহজ সেই প্রশ্নে এবার ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। শ্রমিক অধিকার প্রশ্নে ১৭ ধাপ পিছিয়ে ঠেকেছে ১০৯তম অবস্থানে। 

 

নিউজ ডেস্ক/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়